শবে কদরের ফজিলত ও আমল

শবে কদরের ফজিলত ও আমল

শবে কদরের শব্দটি এসেছে ফারসি শব্দ থেকে। শব শব্দের অর্থ রজনী বা রাত এবং কদর শব্দের অর্থ ভাগ্য, সন্মান, মর্যাদা ইত্যাদি। তাই, শবে কদর শব্দের বাংলা অর্থ ভাগ্য রজনী। এই রাতটি মুসুলমানদের জন্য অনেক মর্যাদাপূর্ণ। এই আর্টিকেলে শবে কদরের ফজিলত, শবে কদরের ফজিলত ও আমল, পবিত্র শবে কদরের ফজিলত ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।


শবে কদরের ফজিলত


শবে কদরের রাতে আল কুরআন নাযিল হয়। তাই অন্য সকল মাসের থেকে রমজান মাসের ফজিলত ও বরকত অনেক বেশি। রমজানের রাতগুলোর মধ্যে কোরআন নাযিলের রাত বা লাইলাতুল কদর সবথেকে বেশি মর্যাদাপূর্ণ রাত। নিম্নে শবে কদরের ফজিলত সম্পর্কে আলোচনা করা হলো।

আল্লাহ তা'য়ালা সূরা কদর ১-৩ নাম্বার আয়াতে বলেন, আমি একে নাযিল করেছি কদরের রাতে। তুমি কি জান কদরের রাত কি? কদরের রাত হাজার মাসের চেয়েও উত্তম রাত।

সূরা কদর ১-৩ নাম্বার আয়াতের ব্যাখায় মুফাসসিরকুল শিরোমণি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) বলেন, এ রাতের ইবাদত অন্য হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম।

এছাড়াও তাবেয়ি মুজাহিদ (র:) বলেন, এই আয়াতের ব্যাখ্যা হলো, এ রাতের ইবাদত, তেলাওয়াত, দরুদ কিয়াম ও অন্যান্য আমল হাজার মাস ইবাদতের চেয়েও উত্তম।

মুফাসসিররা এমনই ব্যাখ্যা করেছেন। আর এটিই হলো এই আয়াতের সঠিক ব্যাখ্যা।

শবে কদরের আমল


লাইলাতুল কদরের রাত আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি রাত। এই রাত পেলে আমাদের উচিত আমল ও দোয়া দিয়ে সম্পূর্ণ রাত অতিবাহিত করা। নিম্নে শবে কদরের আমল গুলো দেওয়া হলো-

১. বেশি বেশি নফল নামাজ আদায় করা।
২. মসজিদে ঢুকেই প্রথমে ২ রাকাত নামাজ আদায় করা।
৩. মাগরিবের পর দুই দুই রাকাত করে ৬ রাকাত আউওয়াবিনের নামাজ আদায় করা।
৪. রাতে তারাবির নামাজ আদায় করা।
৫. শেষ রাতে সাহরির আগে তাহাজ্জুদ নামাজ আদায় করা।
৬. সালাতুত তাসবিহ আদায় করা।
৭. সালাতুল হাজাত আদায় করা।
৮. সালাতুশ শোকর ও অন্যান্য নফল নামাজ বেশি বেশি আদায় করা।
৯. কুরআন তেলাওয়াত করা। সুরা কদর, সুরা দুখান, সুরা মুয্যাম্মিল, সুরা মুদ্দাসির, সুরা ইয়াসিন, সুরা ত্বহা, সুরা আর-রাহমান, সুরা ওয়াকিয়া, সুরা মুলক, সুরা কুরাইশ এবং ৪ কুল পাঠ করা।
১০. দরূদ শরিফ পাঠ করা।
১১. তাওবাহ-ইসতেগফার পাঠ করা।
১২. সাইয়্যেদুল ইসতেগফার পাঠ করা।
১৩. জিকির-আজকার করা।
১৪. কুরআন-সুন্নায় বর্ণিত দোয়া পাঠ করা।
১৫. পরিবার পরিজন, বাবা-মা ও মৃতদের জন্য দোয়া করা, কবর জেয়ারত করা।
১৬. বেশি বেশি দান-সদকা করা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url