মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখার আমল

মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখার আমল

মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখার আমল বলে কিছু নেই। এমন কোনো আমল নেই যে আমল করলে আপনি মৃত ব্যাক্তিকে স্বপেনে দেখতে পাবেন। তবে স্বপনে মৃত ব্যাক্তিকে দেখা যায়। মৃত ব্যাক্তিকে স্বপ্নে দেখতে পাওয়া অস্বাভাবিক কিছু না। এই বিষয়ে কয়েকটি হাদিস নিম্নে দেওয়া হলো, এই গুলো পড়লে স্বপ্নে মৃত ব্যাক্তিকে দেখার বিষয়টি আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে।


মুসলিম শরীফ হাদিস নং ২২৬৩


পরহেযগার এবং সত্যবাদী ব্যাক্তির স্বপ্ন সত্য হতে পারে। কারণ রাসূল (সা:) বলেন, যখন কিয়ামত অনেক কাছে হবে, তখন মুসলিমের অধিকাংশ স্বপ্ন সঠিক হবে। তোমাদের মধ্যে অনেক সত্যবাদী ব্যাক্তি অনেক সত্য স্বপ্ন দেখবে। তিনি বলেন, মানুষের স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে- ১. ভাল স্বপ্ন, যা আল্লাহর পক্ষ থেকে সুসংবাদ বহন করে; ২. কষ্টদায়ক স্বপ্ন, যা শয়তানের পক্ষ থেকে হয়; ৩. মনের মধ্যে উদ্ভূত কল্পনা, যা স্বপ্নে দেখা যায়।

বুখারী শরীফ হাদিস নং ৬৯৮৫


রাসূল (সা:) বলেন, যখন তোমরা কেউ ভালো স্বপ্ন দেখবে, তখন আলহামদুলিল্লাহ পড়বে এবং সেই ব্যাক্তি নিজের কাছের মানুষের কাছে তা বলতে পারে।

মুসলিম শরীফ হাদিস নং ২২৬২


যদি কোনো মৃত ব্যক্তিকে স্বপ্নে খারাপ অবস্থায় দেখা যায় অথবা সে খারাপ সংবাদ প্রদান করে তাহলে বুঝবে, এই স্বপ্ন শয়তানের পক্ষ থেকে দেখানো হয়েছে। এই সময়ে রাসূল (সা:) এর নির্দেশনা হলো, প্রথমে বাম দিকে তিনবার থুক মেরে ‘আ‘ঊযুবিল্লা-হি মিনাশ শায়ত্বা-নির রজীম’ বলবে এবং পার্শ্ব পরিবর্তন করে শুয়ে পরবে।

মুসলিম শরীফ হাদিস নং ২২৬১-৬৩


যদি কোনো মৃত ব্যক্তিকে স্বপ্নে খারাপ অবস্থায় দেখা যায় অথবা সে খারাপ সংবাদ প্রদান করে তাহলে বুঝবে, এই স্বপ্ন শয়তানের পক্ষ থেকে দেখানো হয়েছে। এই সময়ে দাঁড়িয়ে ২ রাকাত নামাজ আদায় করবে এবং কাউকে বলবে না। কারণ এই স্বপ্ন তার কোন ক্ষতি করে না।

মুসলিম শরীফ হাদিস নং ২২৬৮


জাবির (রা:) থেকে বর্ণিত, রাসূল (সা:) জুম‘আর খুৎবাদানরত অবস্থায় থাকার সময়ে একজন ব্যাক্তি এসে বলল, হে আল্লাহর রাসূল! আমি স্বপ্নে দেখলাম যে, আমার ঘাড়ে আঘাত করার ফলে আমার মাথা বিচ্ছিন্ন হয়ে পড়ে গেল। তারপর আমি তা ধরে এনে পুনরায় আমার ঘাড়ে স্থাপন করলাম। তখন রাসূল (সা:) হেসে উঠে বললেন, ঘুমের মধ্যে তোমাদের কারো সাথে শয়তান খেলা করলে সে যেন তা লোকের কাছে না বলে।

মুসলিম শরীফ হাদিস নং ৯২০


খারাপ স্বপ্ন দেখলে বা মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখলে ছাদাক্বা করার যে প্রথা সমাজে চালু আছে তা বিদ‘আত। এগুলো থেকে বিরত থাকা কর্তব্য। বরং মৃত ব্যক্তির মাগফেরাতের জন্য যেকোন সময় দো‘আ ও ছাদাক্বা করা যায়।

শেষ কথা


আমাদের এই educationbangla.info ওয়েব সাইটে আরবি, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ সহ সকল দোয়া, হাদিস, আমল, জিকির, তাসবিহ, নিয়ত ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা আমাদের ওয়েব সাইট ঘুরে সকল কিছু দেখতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url