আয়াতুল কুরসির ফজিলত, গুরিত্ব, হাদিস এবং আমল

আয়াতুল কুরসির ফজিলত

আয়াতুল কুরসির ফজিলত অনেক বেশি, এই আয়াতিল কুরসির আমলে মানুষকে জান্নাতে পৌঁছে দেয়। প্রতি ফরজ নামাজ পর আয়াতুল কুরসি পাঠ করা উত্তম আমল। এটি আল-কোরআনের মর্যাদাপূর্ণ আয়াত। এই আর্টিকেলে আয়াতুল কুরসির ফজিলত, হাদিস, গুরুত্ব এবং আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


আয়াতুল কুরসির ফজিলত


আয়াতুল কুরসির ফজিলত হাদিস এ এসেছে, এই আয়াত আমল করা ব্যক্তিকে মৃত্যুই শুধু বাঁধা হয়ে দাঁড়ায় জান্নাতে যাওয়া। ইবনু হিব্বান শরীফের একটি হাদিসে এসেছে, হজরত আবু উমামাহ (রা:) বলেন, রাসুল (সা:) বলেছেন, যে ব্যক্তি প্রতি ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে, সেই ব্যক্তির জন্য জান্নাতে প্রবেশ মৃত্যু বাঁধা হয়ে থাকে।

আয়াতুল কুরসি


আয়াতুল কুরসি আরবিতে : اللّهُ لاَ إِلَـهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَلاَ نَوْمٌ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الأَرْضِ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيطُونَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَاء وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالأَرْضَ وَلاَ يَؤُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ : আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তাঅ খুযুহু সিনাতুঁও ওয়া লা নাওম। লাহু মা ফিস্ সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্বি। মাং জাল্লাজি ইয়াশফাউ ইংদাহু ইল্লা বি-ইজনিহি। ইয়ালামু মা বাইনা আইদিহিম ওয়া মা খালফাহুম, ওয়া লা ইউহিতুনা বিশাইয়্যিম্ মিন ইলমিহি ইল্লা বিমা শাআ ওয়াসিআ কুরসিইয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদ্বি, ওয়া লা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুওয়াল ‘আলিয়্যুল আজিম।

আয়াতুল কুরসি অর্থ : তিনিই আল্লাহ, যিনি ছাড়া কোনো উপাস্য নেই। তিনি জীবিত, সবকিছুর ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং ঘুমও নয়। সবই তাঁর, আসমান ও জমিনের মধ্যে যা কিছু রয়েছে। কে আছ এমন- যে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়া? চোখের সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানের সীমা থেকে কোনো কিছুকেই তারা পরিবেষ্টিত করতে পারবে না, কিন্তু ‘হ্যাঁ’, তিনি যতটুকু ইচ্ছা করেন তা ছাড়া। সমগ্র আসমান এবং জমিনকে পরিবেষ্টিত করে আছে তাঁর সিংহাসন। আর সেগুলোকে ধারণ বা নিয়ন্ত্রণ করা তাঁর জন্য কঠিন নয়। তিনিই সর্বোচ্চ এবং সর্বাপেক্ষা মহান।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url