সালাতুত তাসবিহ নামাজের ফজিলত এবং সালাতুত তাসবিহ নামাজ পড়ার নিয়ম

সালাতুত তাসবিহ নামাজের ফজিলত

যে নামাজে রাকাআতে ৭৫ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" তাসবিহটি পড়তে হয় সেই নামাজকে সালাতুত তাসবিহ নামাজ বলে। সালাতুত তাসবিহ নামাজের ফজিলত হলো আপনার আগে-পরের, নতুন-পুরাতন সকল প্রকার গুনাহ, ইচ্ছাকৃত-অনিচ্ছাকৃত গুনাহ, সগিরা গুনাহ, কবিরা গুনাহ, গুপ্ত ও প্রকাশ্য গুনাহ আল্লাহ মাফ করে দেবেন। এই নামাজ ৪ রাকাআত পড়তে হয়।


রাসুল (সা:) বলেন, সালাতুত তাসবিহ নামাজ প্রতিদিন একবার পড়বেন। যদি সক্ষম না হন, তাহলে প্রতি জুমআর দিনে একবার পড়বনে। যদি তাও না পারেন তাহলে প্রতি মাসে একবার পড়বেন। যদি তাও না পারেন তাহলে প্রতি বছর একবার পড়বেন। যদি তাও না পারেন তাহলে আপনার জীবনে অন্তত একবার পড়বেন।

সালাতুত তাসবিহ নামাজ পড়ার নিয়ম


সালাতুত তাসবিহ নামাজ ৪ রাকাআত পড়তে হয়। নিম্নে সালাতুত তাসবিহ নামাজ পড়ার নিয়ম শুরু থেকে শেষ পর্যন্ত দেওয়া হলো-

১. প্রতি রাকাআতে সুরা ফাতেহা এবং যে কোনো একটি সুরা পাঠ করবেন।

২. এর পর দাঁড়ানো অবস্থায় ১৫ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" (سُبْحَانَ اللهِ وَالْحَمْدُ لِلهِ وَلَا اِلهَ اِلَّا اللهُ وَاللهُ اَكْبَرُ) পাঠ করবেন।

৩. এর পর রুকুতে যাবেন এবং রুকু অবস্থায় ১০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করবেন।

৪. তারপর রুকু থেকে মাথা ওঠিয়ে সোজা হবেন এবং দাঁড়ানো অবস্থায় ১০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করবেন।

৫. এবার সিজদায় করবেন এবং সিজদা অবস্থায় ১০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করবেন।

৬. তারপর সিজদা থেকে মাথা ওঠাবেন এবং বসা অবস্থায় ১০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করবেন।

৭. এরপর পুনরায় সিজদা করবেন এবং সিজদায় গিয়ে ১০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করবেন।

৮. তারপর পুনরায় সিজদা থেকে মাথা ওঠিয়ে ১০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করবেন।

৯. এভাবে ৪ রাকাআত নামাজ শেষ করতে হবে। প্রতি রাকাআতে ৭৫ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করতে হবে। তাহলে ৪ রাকাআতে মোট ৩০০ বার "সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" পাঠ করতে হবে।

শেষ কথা


রাসুল (সা:) সালাতুত তাসবিহ নামাজ জিবনে ১ বার হলেও পড়তে বলেছেন। তাই আমরা প্রতিদিন এই নামাজ একবার পড়ার চেষ্টা করবো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url