কবরে মাটি দেওয়ার দোয়া আরবি বাংলা অর্থ ও লাশ রাখা নিয়ে যাওয়ার নিয়ম

কবরে মাটি দেওয়ার দোয়া

কবরে মাটি দেওয়ার সঠিক দোয়া কোনটি জানেন কি আপনি? কবরে মাটি দেওয়ার দোয়া হলো "মিনহা খালাকনাকুম, ওয়া ফিহা নুঈদুকুম, ওয়া মিনহা নুখরিজুকুম তারাতান উখরা।" এই দোয়াটির কোনো প্রমান নেই, তবে বিসমিল্লাহ বলাই যথেষ্ট। কবরে মাটি দেওয়ার এই দোয়াটি কিভাবে কখন পড়তে হবে তা এই আর্টিকেলে নিম্নে দেওয়া আছে।

মৃত ব্যক্তিকে কবরে রাখার দোয়া টি হলো "বিসমিল্লাহ, ওয়া বিল্লাহ, ওয়া ফি সাবিলিল্লাহ, ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ।" মৃত ব্যাক্তিকে কবরে নামানোর সময় এই দোয়া পাঠ করতে হয়। কবরে লাশ রাখার দোয়া টি এই আর্টিকেলে বিস্তারিত নিম্নে আলোচনা করা হয়েছে।

আপনি কি জানেন কবরে মাটি দেওয়ার বিধান কি? না জানা থাকলে এই আর্টিকেলে জানতে পারবেন। কবর দেওয়ার নিয়ম হলো "মৃত ব্যক্তির মাথা উত্তর দিকে ও পা দক্ষিণ দিকে, ডান দিকে ঘুরিয়ে কিবলার দিকে মুখ রাখতে হয়।" এছাড়াও কবরে লাশ রাখার নিয়ম সম্পর্কে বিস্তারিত এই আর্টিকেলে নিম্নে দেওয়া আছে।

লাশ নিয়ে যাওয়ার দোয়া জানেন কি আপনি? না জানলে এই আর্টিকেলে জানতে পারবেন। খাটিয়া বহন করার দোয়া নেই, এই সময়ে নিরব থাকা উত্তম এবং আখিরাতের কথা চিন্তা করা। এছাড়াও নিম্নে বিস্তারিত দেওয়া রয়েছে।

এই আর্টিকেলে কবরে মাটি দেওয়ার দোয়া, কবরে মাটি দেওয়ার দোয়ার অর্থ, কবরে মাটি দেওয়ার দোয়া বাংলা ও আরবী, লাশের খাটিয়া বহন করার নিয়ম ইত্যাদি আরো কিছু বিষয় গুলো সম্পর্কে জানবো।

একনজরে কবরে মাটি দেওয়ার দোয়া

দোয়ার নাম

কবরে মাটি দেওয়ার দোয়া

দোয়া আরবিতে -

بسم الله

দোয়া বাংলা উচ্চারণ

বিসমিল্লাহ

দোয়া বাংলা অর্থ

আল্লাহর নামে

দোয়াটির উৎস

N/A

দোয়াটির মূলভাব

আল্লাহর নামে শুরু করছি


কবরে মাটি দেওয়ার দোয়া


কবরে মাটি দেওয়া সম্পর্কে কোনো দোয়া হাদিসে দেওয়া হয় নি। ত্বোয়াহা ২০/৫৫ তে বর্ণিত কবরে মাটি দেওয়ার দোয়াটি "মিনহা খালাক্বনা-কুম ওয়া ফীহা নু‘ঈদুকুম ওয়া মিনহা নুখরিজুকুম তা-রাতান উখরা" এটি জাল হাদিস। অনুরূপভাবে ইবনু মাজাহ হা/১৫৫৩, সনদ যঈফ এ বর্ণিত মাটি দেওয়ার দোয়া "আলা-হুম্মা আজিরহা মিনাশ শায়ত্বা-নি ওয়া মিন আযা-বিল ক্বাবরে" এটি জাল। সুতরাং মাটি দেওয়ার সময় বিসমিল্লাহ বলাই যথেষ্ট হবে।

মৃত ব্যক্তিকে কবরে রাখার দোয়া


তিরমিজি ও আবু দাউদ শরীফে বর্ণিত মৃত ব্যাক্তিকে জানাজার নামাজ এর পর কবরের পাশে রাখার সময় দোয়া পাঠ করতে হবে। মৃত ব্যক্তিকে কবরে রাখার দোয়া আরবিতে হলো -

بِسْمِ الله وَ عَلَى سُنَّةِ رَسُوْلِ الله – بِسْمِ اللهِ وَ عِلَى مِلَّةِ رَسُوْلِ الله

বাংলা অনুবাদ : বিসমিল্লাহ ওয়া আলা সুন্নাতি রাসুলিল্লাহ। অন্য একটি বর্ণনায় এসেছে- বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ।

বাংলা অর্থ : আল্লাহর নামে এবং আল্লাহর রসূলের সুন্নাহ অনুযায়ী - আল্লাহর নামে এবং আল্লাহর রাসূলের ধর্ম অনুযায়ী রাখা হচ্ছে।

মৃত ব্যক্তিকে কবরে রাখার দোয়া তিরমিজি শরীফ


মৃত ব্যক্তিকে কবরে রাখার সম্পর্কে তিরমিজি শরীফের একটি হাদিসে হজরত আব্দুল্লাহ ইবনে আমর (রা:) বর্ণনা করেছেন, রাসুলুল্লাহু (সা:) যখন কোনো মৃতব্যক্তিকে জানাজার পরে কবরে রাখতেন, তখন এই দোয়া পাঠ করিতেন -

بِسْمِ الله – و بالله – و فِى سَبِيْلِ الله – وَ عَلى مِلَّةِ رَسُوْلِ الله

বাংলা উচ্চারণ : বিসমিল্লাহ, ওয়া বিল্লাহ, ওয়া ফি সাবিলিল্লাহ, ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ

বাংলা অর্থ : আল্লাহর নামে, এবং আল্লাহর নামের সঙ্গে, আর আল্লাহ পথে এবং আল্লাহর দলের ওপর রাখা হচ্ছে।

লাশের খাটিয়া বহন করার নিয়ম


লাশের খাটিয়া বহন করার নিয়ম সম্পর্কে আলমু’জামুল আওসাত, হাদীস নং-৫৯২০

بسم الله الرحمن الرحيم

أَنَسَ بْنَ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ حَمَلَ جَوَانِبَ السَّرِيرِ الْأَرْبَعَ كَفَّرَ اللَّهُ عَنْهُ أَرْبَعِينَ كَبِيرَةً»

বাংলা অর্থ : পরম করুণাময়, পরম করুণাময় আল্লাহর নামে। হযরত আনাস বিন মালেক (রা:) বলেন, রাসূল (সা:) ইরশাদ করেছেন। যে ব্যক্তি মৃতের খাটিয়া এর চারপাশ বহন করে, এই কাজের জন্য আল্লাহ তা'আলা সেই ব্যাক্তির ৪০ টি কবীরা গোনাহ মাফ করে দেন।

বর্ণনা : ফুক্বাহায়ে কেরাম উক্ত হাদিসের ফযীলত পাবার পদ্ধতি সম্পর্কে বলেছেন যে, লাশের খাঁটিয়ার প্রতি পাশে দশ কদম করে ৪০ কদম চলা। যেমন-

  1. প্রথমে লাশের ডান হাতের দিকের খাটিয়ার পায়া নিজের ডান কাঁধে নিয়ে দশ কদম চলবে।
  2. এরপর লাশের ডান পায়ের দিকের খাটিয়ার পায়া ডান কাঁধে নিয়ে দশ কদম চলবে।
  3. এরপর লাশের বাম হাতের দিকের খাটিয়ার পায়া নিজের বাম কাঁধে নিয়ে দশ কদম চলবে।
  4. এরপের লাশের বাম পায়ের দিকের খাটিয়ার পায়া নিজের বাম কাঁধে রেখে দশ কদম চলবে।

বি: দ্র: উপরে দেওয়া পদ্ধতিতে জানাযার লাশের খাটিয়া নেওয়া হলো মুস্তাহাব। অতএব, যদি কেউ দুর্বলতার কারণে বা যে কোনো কারণে এটি না করে, অথবা এরচেয়ে বেশি করে ফেলে, তাহলে কোন সমস্যা নেই।

লাশ নিয়ে যাওয়া বা খাটিয়া বহন করার দোয়া


লাশ নিয়ে যাওয়া বা খাটিয়া বহন করার দোয়া সম্পর্কে মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস নাম্বার ১১৩১৫ তে বর্ণিত আছে যে, ইবনে জুরাইজ (রহ:) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা:) যখন কোনো মৃত ব্যক্তির সঙ্গে যেতেন তখন অধিক পরিমাণে নীরব থাকতেন ও চিন্তামগ্ন থাকতেন।

অর্থাৎ : মৃত ব্যক্তি কবরস্থানে নিয়ে যাওয়ার সময় জিকির করা মাকরুহ। এই সময়ে করণীয় হলো নীরবে ও নিঃশব্দে চলা এবং আখেরাতের কথা চিন্তা ফিকির করা।

FAQ

মিনহা খালাকনাকুম কবরে মাটি দেওয়ার দোয়াটি সঠিক কি?

না, মিনহা খালাকনাকুম এই দোয়াটি জাল হাদিস, এর কোনো প্রমান নেই। কবরে মাটি দেওয়ার সময় কোনো দোয়ার কথা হাদিসে বলা হয় নি। অতএব, বিসমিল্লাহ বল্লেই হবে।


শেষ কথা


আমাদের এই educationbangla.info ওয়েব সাইটে আরবি, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ সহ সকল দোয়া, হাদিস, আমল, জিকির, তাসবিহ, নিয়ত ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা আমাদের ওয়েব সাইট ঘুরে সকল কিছু দেখতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url