শবে বরাতের আমল সমূহ এবং হাদিস

শবে বরাতের আমল

শবে বরাত বা লাইলাতুল বরাত এর রাত হলো মুসলমানদের জন্য ফজিলত ও গুরুত্বপূর্ণ একটি রাত। শবে বরাতের আমল কি কি করতে হবে এর কোনো নির্দিষ্ট নিয়ম নেই, তবে রাসুল (সা:) এই রাতে যে সকল আমল গুলো করতেন তার একটি তালিকা সহ এই আর্টিকেলে বিস্তারিত দেওয়া হয়েছে।


শবে বরাতের আমল সমূহ গুলোর মধ্যে রয়েছে ইবাদত-বন্দেগি, তওবা-ইসতেগফার ও দোয়া-দরুদ ইত্যাদি। এই রাতে আল্লাহ তা'আলা দোয়া কবুল করে থাকেন, তাই আমরা এই রাতে বেশি বেশি আমল করার চেষ্টা করবো।

শবে বরাতের আমল হাদিস নির্দিষ্ট করে আসে নি, তবে আমরা এই আর্টিকেলে হাদিস দিয়ে অনেক গুলো আমল সম্পর্কে আপনাকে জানাবো।

শবে বরাতের আমল এর তালিকা


১. নফল নামাজ পড়া - শবে বরাতের রাতে বড় সূরা তেলাওয়াত করে নফল নামাজ আদায় করা উত্তম। এই শবে বরাতের রাতে রাসুল (সা:) অনেক দীর্ঘ নফল নামাজ আদায় করতেন।

২. দোয়া করা - শবে বরাতের রাতের আল্লাহ তা'আলা বান্দার দোয়া কবুল করেন। তাই আমাদের শবে বরাতের রাতে বেশি বেশি দোয়া ও আমল করতে হবে। মুসান্নাফে আব্দুর রাজ্জাক শরীফের একটি হাদিসে এসেছে, হজরত আব্দুল্লাহ ইবনে ওমর (রা:) বলেন, ৫ টি রাতে বান্দার সকল দোয়া আল্লাহ তা'আলা কবুল করেন। সেই ৫ টি রাত হলো-
  • জুমআর রাত
  • রজব মাসের প্রথম রাত
  • নিসফা শাবান তথা অর্ধ শাবানের রাত বা শবে বরাতের রাত
  • ঈদুল ফিতরের রাত
  • ঈদুল আজহার রাত।

৩. তওবাহ ও ইসতেগফার করা - আল্লাহ তা'আলার কাছে থেকে বান্দার গুনাহ মাফে একমাত্র রাস্তা হলো তওবাহ করার। আমরা নিজের গুনাহ গুলো স্মরণ করে আল্লাহ তা'আলার কাছে ক্ষমা চেয়ে এবং সেই গুনাহ থেকে বিরত থাকতে হবে। তাহলে আল্লাহ তা'আলা আমাদের ক্ষমা করে দিবেন।

৪. তাসবিহ-তাহলিল পড়া - শবে বরাতের রাতে আমাদের বেশি বেশি তাসবিহ-তাহলিল পাঠ করতে হবে এবং আল্লাহ তা'আলা কে স্বরণ করতে হবে।

৫. পর দিন রোজা রাখা - শবে বরাতের রাতের পরের দিন রোজা রাখা উত্তম একটি আমল। ইবনে মাজাহ শরীফের একটি হাদিসে এসেছে, হজরত আলি (রা:) বলেন, রাসুল (সা:) বলেন, যখন শাবান মাসের ১৫তম রাত বা শবে বরাতের রাত আসে, তাহলল সেই রাতে নামাজ পড় ও তার পরদিন রোজা রাখ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url