পরীক্ষায় ভালো করার দোয়া - দলিল সহ কি ভাবে পাঠ করতে হবে বিস্তারিত

পরীক্ষায় ভালো করার দোয়া

আমাদের এই পৃথিবীতে আসা হলো আল্লাহ তা'আলার কাছে আমাদের একটি পরীক্ষা। এই পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারলে পুরুষ্কার হিসেবে জান্নাত পাওয়া যাবে। এছাড়াও আমাদের পড়াশোনায় প্রতিনিয়ত পরীক্ষা হয়ে থাকে। কোরআনে ও হাদিসে পরীক্ষায় ভালো ফলাফল করার বিভিন্ন দোয়া রয়েছে। এই আর্টিকেলে আমরা যে সকল বিষয় গুলো আলোচনা করবো সেগুলো হলো - পরীক্ষায় ভালো করার দোয়া, না পড়ে পরীক্ষায় পাশ করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া, চাকরির পরীক্ষায় পাশ করার দোয়া, পড়াশোনায় ভালো করার দোয়া, পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার দোয়া এবং পরীক্ষায় a+ পাওয়ার দোয়া।


আল-মাওসুআতুল ফিকহিয়া ৮/৯২ নাম্বারে এসেছে, প্রতিটি কাজের দোয়ার গুরুত্ব ও ফজিলত থাকে। তবে লেখাপড়া কিংবা পরীক্ষা ভালো ফলাফল অর্জন করার জন্য নির্দিষ্ট ভাবে কোনো দোয়া হাদিসে বর্ণনা করা হয়নি।

মুসনাদে আহমদ ১৪/৩২৯ নাম্বারে এসেছে, রাসুল (স:) প্রতিটি কাজ শুরু করার আগে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ বলে শুরু করতেন এবং সকল উম্মতকে ভালো কাজের শুরুতে এটি পাঠ করতে বলতেন। ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ এমন একটি ফজিলতপূর্ণ আয়াত, এই আয়াত পাঠ করে কোনো কাজ শুরু করলে সেই কাজে বরকত আসে। প্রতিটি গুরুত্বপূর্ণ কাজ, যে যার শুরুতে বিসমিল্লাহ পড়া হয় না, সেই কাজ অসম্পূর্ণ থেকে যায়।

তাই পরীক্ষায় ভালো করতে লেখা শুরু করার পূর্বে বা পড়ার পূর্বে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ বলে শুরু করলে ভালো ফলাফল আসা করা যায়। পরীক্ষা যেহেতু শিক্ষা অর্জন করা, তাই নিচের দেওয়া দোয়া গুলো আমল করলে, পরীক্ষার ভালো ফলাফল আসা করা যায়।

পরীক্ষায় ভালো করার দোয়া


সুরা তোয়াহা: ২৫-২৮ নাম্বারের আলোকে একটি পরীক্ষায় ভালো করার দোয়া নিম্নে দেওয়া হলো-

পরীক্ষায় ভালো করার দোয়া আরবিতে : رَبِّ ٱشْرَحْ لِى صَدْرِى وَيَسِّرْ لِىٓ أَمْرِى وَٱحْلُلْ عُقْدَةً مِّن لِّسَانِى يَفْقَهُوا۟ قَوْلِى

পরীক্ষায় ভালো করার দোয়া বাংলায় উচ্চারণ: রব্বিশ রাহলী সদরী ওয়া ইসসিরলী আমরী, ওয়াহলুল ওক্বদাতাম মিল লিসানী ইয়াফক্বাহূ ক্বওলী।

পরীক্ষায় ভালো করার দোয়া অর্থ: হে আমার পালনকর্তা! তুমি আমার বক্ষ প্রশস্ত করে দাও, আমার কাজ সহজ করে দাও এবং আমার জিহ্বার জড়তা দূর করে দাও, যাতে লোকেরা আমার কথা বুঝতে পারে।

পড়াশোনায় ভালো করার দোয়া


সুরা তোয়াহা: ১১৪ নাম্বারের আলোকে পড়াশোনায় ভালো করার দোয়া নিম্নে দেওয়া হলো-

পড়াশোনায় ভালো করার দোয়া আরবিতে : رَبِّ زِدْنِي عِلْمًا

পড়াশোনায় ভালো করার দোয়া বাংলায় উচ্চারণ : রাব্বি যিদনী ইলমা

পড়াশোনায় ভালো করার দোয়া অর্থ : হে আমার প্রতিপালক! আমার জ্ঞান বৃদ্ধি করো।

পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া


বুখারি শরীফের ৪৫৩ নাম্বার হাদিস আলোকে পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া নিম্নে দেওয়া হলো-

পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া আরবিতে : اللَّهُمَّ أَيِّدْني بِرُوحِ الْقُدُسِ

পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া বাংলায় উচ্চারণ : আল্লাহুম্মা আইয়িদনী বেরূহিল কুদুস।

পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে পবিত্র আত্মা দ্বারা শক্তি বৃদ্ধি করো।

চাকরির পরীক্ষায় পাশ করার দোয়া


তিরমিজি শরীফের ৩৫৯৯ নাম্বার হাদিসের আলোকে চাকরির পরীক্ষায় পাশ করার দোয়া নিম্নে দেওয়া হলো-

চাকরির পরীক্ষায় পাশ করার দোয়া আরবিতে : اللَّهُمَّ انْفَعْنِي بِمَا عَلَّمْتَنِي، وَعَلِّمْنِي مَا يَنْفَعُنِي، وَزِدْنِي عِلْمًا وأعُوْذُ بِاللَّهِ مِنْ حَالِ أهْلِ النَّار

চাকরির পরীক্ষায় পাশ করার দোয়া বাংলায় উচ্চারণ : আল্লাহুম্মানফা-নি বিমা আল্লামতানি, ওয়া আল্লিমনি মা ইয়ানফাউনি ওয়া জিদনি ইলমা, ওয়া আউজুবিল্লাহি মিন হালি আহলিন নারি।

চাকরির পরীক্ষায় পাশ করার দোয়া অর্থ : হে আল্লাহ! আমাকে তুমি যা শিখিয়েছ, তা দিয়ে আমাকে উপকৃত করো, আমার জন্য যা উপকারী হবে, তা আমাকে শিখিয়ে দাও এবং আমার ইলম (জ্ঞান) বাড়িয়ে দাও এবং আমি জাহান্নামিদের অবস্থা থেকে হেফাজতের জন্য আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করি।

পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার দোয়া


বায়হাকি কুবরা শরীফের ৭০০৩ ও ১১২৯৯ নাম্বার হাদিসের আলোকে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার দোয়া নিম্নে দেওয়া হলো-

পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার দোয়া আরবিতে : رَبِّي يَسِّرْ وَلاَ تُعَسِّرْ وَتَمِّمْ بِالْخَیْر

পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার দোয়া বাংলায় উচ্চারণ : রব্বি ইয়াসসির ওয়ালা তুআসসির ওয়াতাম্মিম বিল খাইর।

পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার দোয়া অর্থ : হে আমার প্রতিপালক! তুমি সহজ করে দাও, কঠিন করো না এবং কল্যাণের সাথে সমাপ্ত করে দাও।

পরীক্ষায় a+ পাওয়ার দোয়া


সহিহ ইবনে হিব্বান: ৯৭৪ নাম্বারের আলোকে পরীক্ষায় a+ পাওয়ার দোয়া নিম্নে দেওয়া হলো-

পরীক্ষায় a+ পাওয়ার দোয়া আরবিতে : اللَّهُمَّ لَا سَهْلَ إلاَّ مَا جَعَلْتَهُ سَهْلاً، وأنْتَ تَجْعَلُ الحَزْنَ إذَا شِئْتَ

পরীক্ষায় a+ পাওয়ার দোয়া বাংলায় উচ্চারণ : আল্লাহুম্মা লা-সাহলা ইল্লা মা জায়ালতাহু সাহলান, ওয়া আনতা তাজআলুল হুজনা সাহলান ইজা শিইতা।

পরীক্ষায় a+ পাওয়ার দোয়া অর্থ : হে আল্লাহ, আপনি যা সহজ করে দেন তা ছাড়া কোনো কিছুই সহজ নেই। আর আপনি চাইলে পেরেশানিযুক্ত কাজও সহজ করে দেন।

না পড়ে পরীক্ষায় পাশ করার দোয়া


না পড়ে আল্লাহ তা'আলার কাছে দোয়া করলে সেই দোয়া কবুল হবে না। আল্লাহ তা'আলার প্রতিটি কাজে চেষ্টা করা এবং তার কাছে চাওয়া। তাই, না পড়ে পরীক্ষায় পাশ করার দোয়া করে ভালো ফলাফল পাওয়া যাবে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url