জানাজার নামাজের নিয়ম নিয়ত ও দোয়া আরবিতে এবং বাংলায় অর্থ সহ

জানাজার নামাজের নিয়ম নিয়ত ও দোয়া

জানাজার নামাজের নিয়ম হচ্ছে প্রথমে মৃত ব্যক্তিকে সামনে রেখে কাতার বদ্ধ হয়ে তাঁকে ক্ষমা করে দেওয়া। তারপর ৪ বার "আল্লাহু আকবার" তাকবির পাঠ করতে হবে। এরপর নিয়ত করে নামাজ আদায় করতে হবে। এই নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত এই আর্টিকেলে নিম্নে আলোচনা করা হয়েছে।


জানাজার নামাজের নিয়ত হচ্ছে নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবা আ তাকবীরাতে ছালাতিল জানাজাতে ফারজুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার। আরবিতে নিয়ত না পারলে বাংলায় করতে পারবেন। এই নিয়ত সম্পর্কে বাংলা সহ বিস্তারিত এই আর্টিকেলে নিম্নে আলোচনা করা হয়েছে।

জানাজার নামাজের দোয়া হচ্ছে আল্লাহুম্মাগফিরলি হাইয়্যেনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িইবিনা ও ছাগীরিনা ও কাবীরিনা ও যাকারিনা ও উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলামী ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফ ফাহু আলাল ঈমান বেরাহমাতিকা ইয়া আর হামার রাহীমিন। এই দোয়া পুরুষ ও নারী মৃত ব্যক্তির জন্য আলাদা রয়েছে। নিম্নে এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

জানাজার নামাজের নিয়ম


জানাজার নামাজ হলো ফরজে কিফায়া। জানাজার নামাজ মুসল্লিদের জন্য সওয়াব পাওয়ার নামাজ এবং মৃত ব্যক্তিকে ক্ষমার জন্য আল্লাহ তা'আলার কাছে সুপারিশ করা। এই নামাজে লোক সংখ্যা বেশি হওয়া মুস্তাহাব। এই নামাজে মুসল্লির সংখ্যা বেশি হওয়া ভালো। জানাজার নামাজের কাতার বেজোড় সংখ্যা হওয়া উত্তম। এই নামাজ মূলত মৃত ব্যক্তির জন্য দোয়া ও ইস্তেগফার করা। জানাজার নামাজ পড়ার নিয়ম নিম্নে পর্যায়ক্রমে দেওয়া হলো।

১. প্রথমে জানাজার নামাজে মৃতের বুক বরাবর ইমাম দাঁড়াবে। (বুখারি শরীফ হাদিস নাম্বার ১২৪৬)

২. অন্য নামাজের মতন ইমামের পেছনে মুক্তাদিদের কাতার হবে। (ইবনে হিব্বান শরীফ হাদিস নাম্বার ৩১০২)

৩. এবার সকলে আল্লাহ তা'আলার ইবাদত হিসেবে জানাজার ফরজ আদায়ের করার জন্য নিয়ত করবে। (বুখারি শরীফ হাদিস নাম্বার ১)

৪. এবার মনে মনে নিয়ত করতে হবে। এই নামাজে নিয়ত কিভাবে করতে হয় তা বিস্তারিত দেওয়া আছে।

৫. এরপর সকলে তাকবিরে তাহরিমা (اَللهُ اَكْبَر) বলবে এবং কান পর্যন্ত হাত ওঠাতে হবে।

৬.  এরপর ছানা পড়তে হবে। এই নামাজের ছানা নিম্নে দেওয়া হয়েছে।

৭. এরপর দ্বিতীয় তাকবির বলতে হবে। এই তাকবির বলে দরুদ পাঠ করতে হবে। মনে রাখতে হবে এই তাকবিরে হাত ঔঠানো যাবে না।

৮. তারপর তৃতীয় তাকবির বলতে হবে। এই তাকবির বলার সময় হাত ঔঠানো যাবে না। এখন মৃত ব্যক্তি ও মুসলমানদের জন্য দোয়া করবে।

৯. এবার চতুর্থ তাকবির বলতে হবে। এই তাকবিরেও হাত ওঠানো যাবে না।

১০. এরপর প্রথমে ডান দিকে তারপর বাম দিকে সালাম ফেরাতে হবে।


১১. ইমাম তাকবির উচ্চ স্বরে বলবে এবং বাকি দোয়া-দরুদ নিম্ন স্বরে পড়বে। মুক্তাদিরা সবই নিম্ন স্বরে তাকবির ও দোয়া-দরুদ পড়বে। (আবু দাউদ শরীফ হাদিস নাম্বার ২৭৮৪)

জানাজার নামাজের ছানা


জানাজার নামাজের ছানা আরবিতে : سُبْحَانَكَ اَللَّهُمَّ وَبِحَمْدِكَ وَتَبَارَكَ اسْمُكَ وَتَعَالَى جَدُّكَ وَجَلَّ ثَنَاءُكَ وَلاَ اِلَهَ غَيْرُكَ-

জানাজার নামাজের ছানা বাংলা উচ্চারণ : সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা, ওয়া তাআলা ঝাদ্দুকা ওয়া ঝাল্লা ছানাউকা ওয়া লা ইলাহা গাইরুকা।

জানাজার নামাজের ছানা অর্থ : হে আল্লাহ! সকল প্রশংসা আপনার। আপনি সব ধরনের ত্রুটি-বিচ্যুতি হতে পবিত্র। আপনার নাম মঙ্গল ও বরকতপূর্ণ, আপনার মহত্ত্ব অতি বিরাট, আপনার প্রশংসা অতি মহত্ত্বপূর্ণ এবং একমাত্র আপনি ছাড়া আর কোনো প্রভু নেই।

জানাজার নামাজের ফরজ কয়টি


জানাজার নামাজের ফরজ ২ টি। এই ফরজ ২ টি আদায় করতেই হবে।

১. জানাজার চার তাকবির "আল্লাহু আকবার" বলা। প্রতি তাকবির এক রাকাতের স্থলাভিষিক্ত। তবে এ নামাজে রুকু এবং সেজদা নেই।

২. জানাজার নামাজ দাঁড়িয়ে পড়া। ওজর ছাড়া জানাজার নামাজ বসে পড়া বৈধ নয়। আবার কোনো কিছুর উপর ওঠে নামাজ পড়া যাবে না।

জানাজার নামাজের সুন্নত


১. আল্লাহ তাআলার হামদ ও সানা পড়া।

২. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর দরুদ পড়া।

৩. মৃত ব্যক্তির জন্য দোয়া করা।

৪. জানাজার নামাজের জন্য ন্যুনতম তিন কাতার করা সুন্নত। বেশি কাতার করতে কোনো বাঁধা নেই। তবে কাতার বেজোড় করা উত্তম।

জানাজার নামাজের সময়


জানাজার নামাজ সকল সময়ে পাঠ করা যায়, তবে ৩ টি সময় এই নামাজ পাঠ করা নিষেধ করা হয়েছে। মুসলিম শরীফের একটি হাদিস শরীফে এসেছে, ৩ টি সময়ে রাসুল (সা:) জানাজার নামাজ পাঠ করতে নিষেধ করেছেন। সেই ৩ টি সময় হলো -

১. সূর্য উজ্জ্বল হয়ে ওঠা থেকে কিছুটা ওপরে ওঠা পর্যন্ত।
২. ঠিক দুপুর হলে, যে পর্যন্ত না সূর্য পশ্চিম আকাশে ঝুঁকে পড়ে।
৩. সূর্য যখন অস্ত যাওয়ার সময়ে উপক্রম হয়।

জানাজার নামাজের ইমামতির নিয়ম


ইমামকে যত দূরত্ব সম্ভব চেস্টা করতে হবে জানাজা দিয়ে দাপন করে দেওয়া। জানাজার নামাজে যে সকল নিয়ম মেনে ইমামতি করতে হবে সেগুলো নিম্নে দেওয়া হলো-

১. প্রথমে সকল মুসল্লীদের কাতার নিয়ে ইমাম সাহেব দাড়াতে হবে। নামাজ শুরু করার আগে সময় থাকলে কিছু দ্বীনি কথা বলা।

২. এরপর মৃত ব্যক্তির বুক বরাবর দাঁড়াতে হবে।

৪. এর পর সকল মুসুল্লিকে জানাজার নামাজ পড়ার নিয়ম বলে দিবে।

৫. আবার নামাজের নিয়ত বলে দিবে যারা আরবী পারে আরবি পড়বে সাথে বাংলায় নিয়ত মুসুল্লিকে মনে করিয়ে দিবে। পূরুষের এবং মহিলাদের নিয়তে সামান্য পার্থক্য রয়েছে, তাই এটা মনে করিয়ে দিতে হবে। এর পর উপরের নিয়ম মতো নামাজ আাদায় করতে হবে। নিয়ত সম্পর্কে নিম্নে আলোচনা করা হয়েছে।

জানাজার নামাজের নিয়ত


পুরুষ এবং নারী মৃত ব্যক্তির জন্য জানাজার নামাজের নিয়ত কিছুটা ভিন্ন হয়ে থাকে। এই ২ ধরণের নিয়ত, জানাজার নামাজের নিয়ত আরবিতে এবং জানাজার নামাজের নিয়ত বাংলায় নিম্নে দেওয়া হলো-

জানাজার নিয়ত আরবিতে : نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاِْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

পুরুষের জানাযার নামাজের নিয়ত : নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবা আ তাকবীরাতে ছালাতিল জানাজাতে ফারজুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযিহিল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার।

নারীদের জানাজার নামাজের নিয়ত : নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবা আ তাকবীরাতে ছালাতিল জানাজাতে ফারজুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার।

জানাজার নামাজের দোয়া


জানাজার নামাজের দোয়া মোট ৪ ধরণের। যেমন-
১. মৃত ব্যক্তি প্রাপ্তবয়স্ক নারী বা পুরুষ
২. মৃত ব্যক্তি অপ্রাপ্তবয়স্ক ছেলে শিশু
৩. মৃত ব্যক্তি অপ্রাপ্তবয়স্ক মেয়ে শিশু
৪. জানাজার নামাজের দোয়া না জানা থাকলে, ছোট্টো একটি দোয়া

প্রাপ্তবয়স্ক নারী বা পুরুষের জন্য জানাজার নামাজের দোয়া


বাংলা উচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি হাইয়্যিনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সগিরিনা ওয়া কাবিরিনা ওয়া জাকারিনা ওয়া উংছানা। আল্লাহুম্মা মান আহ্‌ইয়াইতাহু মিন্না ফাআহ্‌য়িহি আ’লাল ইসলাম। ওয়া মাং তাওয়াফ্‌ফাইতাহু মিন্না ফাতাওয়াফ্‌ফাহু আ’লাল ঈমান। আল্লাহুম্মা লা তাহরিমনা আঝরাহ ওয়া লা তুদিল্লানা বাআ’দা।

অর্থ : হে আল্লাহ! আমাদের জীবিত, আমাদের মৃত, আমাদের মধ্যে উপস্থিত ও অনুপস্থিত, আমাদের ছোট ও বড়, আমাদের পুরুষ ও নারী সবার গোনাহ ক্ষমা করে দিন।

অপ্রাপ্তবয়স্ক ছেলে শিশুর জন্য জানাজার নামাজের দোয়া


বাংলা উচ্চারণ : আল্লাহুম্মাঝ্‌আ`লহু লানা ফার্‌ত্বাও ওয়াঝ্‌আ`লহু লানা আঝ্‌রাও ওয়া জুখ্‌রাও ওয়াঝ্‌আ`লহু লানা শাফিআ`ও ওয়া মুশাফ্‌ফিআ।

অর্থ : হে আল্লাহ! এ বাচ্চাকে আমাদের নাজাত ও আরামের জন্য আগে পাঠিয়ে দাও, তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও, তাকে আমাদের জন্য সুপারিশকারী বানাও, যা তোমার দরবারে কবুল হয়।

অপ্রাপ্তবয়স্ক মেয়ে শিশুর জন্য জানাজার নামাজের দোয়া


বাংলা উচ্চারণ : আল্লাহুম্মাঝ্‌আ`লহা লানা ফার্‌ত্বাও ওয়াঝআ`লহা লানা আঝ্‌রাও ওয়া জুখরাও ওয়াঝ্‌আ`লহা লানা শাফিআ`তাও ওয়া মুশাফ্‌ফিআ`তান।

অর্থ : হে আল্লাহ! এ বাচ্চাকে আমাদের নাজাত ও আরামের জন্য আগে পাঠিয়ে দাও, তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও, তাকে আমাদের জন্য সুপারিশকারী বানাও, যা তোমার দরবারে কবুল হয়।


জানাজার নামাজের দোয়া না জানা থাকলে, ছোট্টো একটি দোয়া


বাংলা উচ্চারণ : আল্লাহুম্মাগফির লিলমু`মিনিনা ওয়াল মু`মিনাত।

অর্থ : হে আল্লাহ! আপনি মুমিন নারী-পুরুষ উভয়কে ক্ষমা করে দিন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url