দোয়া মাসুরা আরবিতে এবং বাংলা উচ্চারণ ও অর্থ

দোয়া মাসুরা ছবি

দোয়া মাসুরা হলো নামাজের শেষ বৈঠকে পাঠ করা সুন্নত। প্রথমে তাশাহুদ দুরুদ শরীফ দোয়া মাসুরা শেষে পাঠ করতে হয়। দোয়া মাসুরা বাংলা তে সহজে মুখস্ত করতে পারবেন। যেহেতু এই দোয়া পাঠ করা সুন্নত, তাই এই দোয়া মুখস্ত করতে হবে। নামাজে দোয়া মাসুরা পড়া কি জরুরী না তবে এই দোয়া পাঠ করা সুন্নত। এই আর্টিকেলে দোয়া মাসুরা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


দোয়া মাসুরা


দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ নিম্নে দেওয়া হয়েছে।

দোয়া মাসুরা আরবি : اللهم إني ظلمت نفسي ظلما كثيرا ولا يغفر الذنوب إلا أنت فاغفرلي مغفرة من عندك وارحمني إنك أنت الغفور الرحيم

দোয়া মাসুরা বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নী জলামতু নাফসী জুলমান কাসিরাওঁ ওয়ালা ইয়াগ ফিরুজ জুনূবা ইল্লা আনতা। ফাগফির লী, মাগফিরাতাম মিন ইনদিকা; ওয়ার হামনী, ইন্নাকা আনতাল গাফূরুর রাহীম।

দোয়া মাসুরা অনুবাদ বা অর্থ : হে আল্লাহ! আমি নিজের উপর অনেক জুলুম করেছি। আর আপনি ছাড়া গুনাহ ক্ষমাকারী আর কেউ নেই। আপনি নিজ অনুগ্রহে আমাকে ক্ষমা করুন এবং আমার প্রতি রহম করুন। নিঃসন্দেহে আপনিই ক্ষমাকারী, করুণাময়।

দোয়া মাসুরা কয়টি


সহিহ মুসলিম শরীফের ৪০২ নং হাদিয়ে এসেছে, দোয়া মাসুরা নির্দিষ্ট কোনো দোয়া না। তাশাহুদ দুরুদ শরীফ এর পর যেকোনো একটি মাসনুন দোয়া পড়লেই সুন্নত আদায় করা হয়ে যায়। এছাড়াও এই সময়ে একের অধিক দোয়াও পাঠ করা যায়। হাদিস শরিফে এসেছে, অতঃপর দরুদ পাঠের পর যে দোয়া ইচ্ছে, সেটা পাঠ করবে।

দোয়া মাসুরা কখন পড়তে হয়


বৈঠকে বসে প্রথমে তাশাহুদ দুরুদ শরীফ পড়ার করার পর দোয়া মাসুরা পড়তে হয়। দোয়া মাসুরা এর পরিবর্তে অন্য কোনো দোয়া একাধিক বার পড়া যায়। এই সময়ে দোয়া পড়া সুন্নত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url