দোয়া কুনুত আরবি বাংলা উচ্চারণ সহ অর্থ এবং এর বিকল্প

দোয়া কুনুত ছবি

দোয়া কুনুত : রাতের বেতের নামাজে দোয়া কুনুত পাঠ করতে হয়। এশার নামাজের পর থেকে শেষ রাত্র, এই সময়ের মধ্যে বেতের নামাজ পাঠ করতে হয়। বেতের নামাজের ৩য় রাকাতে সুরা মিলানোর পর দোয়া কুনুত পড়তে হয়।

দোয়া কুনুত আরবি :  عَلَيْكَ وَنُثْنِيْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ، وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ، اللّهُمَّ إِيَّاكَ نَعْبُدُ، وَلَكَ نُصَلِّيْ وَنَسْجُدُ، وَإِلَيْكَ نَسْعٰى وَنَحْفِدُ، نَرْجُو رَحْمَتَكَ وَنَخْشٰى عَذَابَكَ، إِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ : আমরা অনেকে আরবি পরতে পারিনা, তবে আমাদের আরবি পড়া শেখা উচিত। যারা আরবি পড়তে পারে না তাদের জন্য দোয়া কুনুত বাংলা অর্থসহ উচ্চারণ নিম্নে দেওয়া হলো-

দোয়া কুনুত বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাসতাইনুকা ওয়া নাসতাগফিরুকা ওয়া নুমিনুবিকা ওয়া নাতাওয়াক্কালু আলাইকা ওয়া নুছনি আলাইকাল খাইর; ওয়া নাশকুরুকা ওয়া লা নাকফুরুকা; ওয়া নাখলাঊ ওয়া নাতরুকু মাইঁইয়াফঝুরুকা; আল্লাহুম্মা ইয়্যাকা না'বুদু; ওয়া লাকা নুসাল্লি ওয়া নাসঝুদু; ওয়া ইলাইকা নাসআ ওয়া নাহফিদু; নারঝু রাহমাতাকা ওয়া নাখশা আজাবাকা; ইন্না আজাবাকা বিলকুফফারি মুলহিক্ব।

দোয়া কুনুত বাংলা অর্থ : হে আল্লাহ! আমরা আপনারই সাহায্যপ্রার্থী এবং একমাত্র আপনার কাছেই ক্ষমাপ্রার্থী। আপনার উপর আমরা ঈমান এনেছি এবং আপনার উপরই ভরসা করি, আপনার উত্তম প্রশংসা করি, আপনার শোকর আদায় করি, আপনার প্রতি অকৃতজ্ঞ হই না, যারা আপনার নাফরমানী করে, তাদেরকে পরিত্যাগ করি এবং তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করি। হে আল্লাহ! আমরা আপনারই ইবাদাত করি, আপনার জন্যই নামাজ পড়ি এবং আপনার জন্যই সিজদা করি, আপনার দিকেই ধাবিত হই, আপনার হুকুম পালনের জন্যই প্রস্তুত থাকি, আপনার দয়ার আশা করি, আপনার শাস্তিকে ভয় পাই। নিঃসন্দেহে আপনার শাস্তি ভোগ করবে কাফির সম্প্রদায়।

দোয়া কুনুত pdf : আপনারা এই আর্টিকেলটির লিংক কপি করে নোটবুক এ রেখে দিবেন। তাহলে যকন ইচ্ছা পড়তে পারবেন।

দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি : আল্লাহ তা'আলার উপর ভরসা রেখে বারা বার দোয়াটি মন দিয়ে পাঠ করুন, তাহলে সহজে মুখস্ত হয়ে যাবে। অল্প অল্প করে মুখস্ত করবেন। প্রথমে একটি অংশ মুখস্ত করার পর আর একটি অংশ মুখস্ত করবেন, এবার এক সাথে দুটি অংশ মুখস্ত করবেন। এই ভাবে একটি একটি করে অংশ মুখস্ত করবেন এবং আগের মোট মুখস্ত করা অংশের সাথে যোগ করে পুরোটা মুখস্ত করবেন।

দোয়া কুনুত কোন সূরার অংশ : দোয়া কুনুত সূরা না, এটি একটি দোয়া। বেতের নামাজে এই দোয়া পাঠ করতে হয়। তবে এই দোয়া পাঠ করা ফরজ না। আপনি চাইলে না পড়তেও পারেন বা অন্য কোনো দোয়া পড়তে পারেন। তবে এই দোয়া পাঠ করা উত্তম হবে। আপনি এই দোয়াটি মুখস্ত করে নিবেন।

দোয়া কুনুত এর বিকল্প : বেতের নামাজের দোয়া কুনুত না জানলে যেকোনো দোয়া পাঠ করতে পারেন আবার কোনো কিছু পাঠ না করতেও পারেন। বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে এর কোনো নির্দিষ্ট দলিল নেই। আপনি এই দোয়ার পরিবর্তে অন্য কোনো দোয়া পাঠ করতে পারেন। যদি অন্য কোনো দোয়া মুখস্ত না থাকে তাহলে তাসবিহ ও তাকবির পাঠ করতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url