৫ ওয়াক্ত নামাজের নিয়ত বাংলায় ও আরবিতে (সুন্নত ও ফরজ)

৫ ওয়াক্ত নামাজের নিয়ত

নামাজ ইসলামের ৫ টি স্তম্ভের মধ্যে একটি। নামাজ প্রতিটি মুসলিম এর জন্য ফরজ। প্রতি নামাজের আগে নিয়ত করতে হয়। ৫ ওয়াক্ত নামাজের নিয়ত রয়েছে, প্রতিটি নামাজের জন্য আলাদা আলাদা নিয়ত রয়েছে। যে ফজরের ফরজ নামাজের নিয়ত হলো নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার। নামজের আগে নিয়ত করে নামাজ সুরু করতে হয়।


এই আর্টিকেলে ৫ ওয়াক্ত নামাজের ফরজ ও সুন্নত নামাজের বাংলা ও আরবিতে নিয়ত এবং এক একটি নামাজ কত রাকাত তা বর্ণনা করা হয়েছে।

ফজরের নামাজের নিয়ত


প্রতিটি নামাজের আগে নিয়ত করতে হয়। তেমনি ফজরের নামাজের নিয়ত করতে হয়। এই নামাজ কয় রাকাত ও বাংলা আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো।

ফজরের নামাজ কয় রাকাত : মাগরিবের নামাজ প্রথম ২ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত।

ফজরের নামাজের নিয়ত আরবি


ফজরের নামাজ ২ রাকাত ফরজ এবং ২ রাকাত সুন্নত। এই ফরজ ও সুন্নত নামাজের আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

ফজরের ফরজ নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

ফজরের সুন্নত নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, সুন্নাতু রাসুলিল্লা-হি তাআলা মুতাও য়াজজিহান্ ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

ফজরের নামাজের নিয়ত বাংলা


ফজরের নামাজ ২ রাকাত ফরজ এবং ২ রাকাত সুন্নত। এই ফরজ ও সুন্নত নামাজের বাংলাতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

ফজরের ফরজ নামাজের নিয়ত বাংলা : ফজরের ২ রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

ফজরের সুন্নত নামাজের নিয়ত বাংলা : ফজরের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

জোহরের নামাজের নিয়ত


প্রতিটি নামাজের আগে নিয়ত করতে হয়। তেমনি জোহরের নামাজের নিয়ত করতে হয়। এই নামাজ কয় রাকাত ও বাংলা আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো।

জোহরের নামাজ কয় রাকাত : জোহরের নামাজ প্রথম ৪ রাকাত সুন্নত, ৪ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত। এবং কেউ কেউ ২ রাকাত নফল নামাজ পড়ে থাকে।

জোহরের নামাজের নিয়ত আরবি


জোহরের নামাজ ৪ রাকাত সুন্নত, ৪ রাকাত ফরজ ও ২ রাকাত সুন্নত। এই ফরজ ও সুন্নত নামাজের আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

জোহরের ফরজ নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা আরবাআ রাকয়াতি সালাতিজ জোহরি ফারজুল্লাহি তাআলঅ মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

জোহরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-তাআলা আরবাআ রাকয়াতি সালাতিজ জোহরি সুন্নাতু রাসুলিল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

জোহরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকায়াতাই সালাতিজ জোহরি সুন্নাতি রাসূলিল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

জোহরের নামাজের নিয়ত বাংলা


জোহরের নামাজ ৪ রাকাত সুন্নত, ৪ রাকাত ফরজ ও ২ রাকাত সুন্নত। এই ফরজ ও সুন্নত নামাজের বাংলাতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

জোহরের ফরজ নামাজের নিয়ত বাংলা : জোহরের ৪ রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

জোহরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা : জোহরের ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

জোহরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা : জোহরের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

আসরের নামাজের নিয়ত


প্রতিটি নামাজের আগে নিয়ত করতে হয়। তেমনি আসরের নামাজের নিয়ত করতে হয়। এই নামাজ কয় রাকাত ও বাংলা আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো।

আসরের নামাজ কয় রাকাত : আসরের নামাজ প্রথম ৪ রাকাত ফরজ এবং কেউ কেউ ফরজ নামাজের আগে ৪ রাকাত সুন্নত নামাজ পড়ে থাকে।

আসরের নামাজের নিয়ত আরবি


আসরের নামাজ ৪ রাকাত ফরজ। এই ফরজ নামাজের আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

আসরের ফরজ নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা আরবাআ রাকায়াতি সালাতিল আছরি ফারজুল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

আসরের নামাজের নিয়ত বাংলা


আসরের নামাজ ৪ রাকাত ফরজ। এই ফরজ নামাজের বাংলাতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

আসরের ফরজ নামাজের নিয়ত বাংলা : আসরের ৪ রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

মাগরিবের নামাজের নিয়ত


প্রতিটি নামাজের আগে নিয়ত করতে হয়। তেমনি মাগরিবের নামাজের নিয়ত করতে হয়। এই নামাজ কয় রাকাত ও বাংলা আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো।

মাগরিবের নামাজ কয় রাকাত : মাগরিবের নামাজ প্রথম ৩ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত এবং কেউ কেউ ২ রাকাত নফল নামাজ পড়ে থাকে।

মাগরিবের নামাজের নিয়ত আরবি


মাগরিবের নামাজ ৩ রাকাত ফরজ এবং ২ রাকাত সুন্নত। এই ফরজ ও সুন্নত নামাজের আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

মাগরিবের ফরজ নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা ছালাছা রাকয়াতি সালাতিল মাগরিব ফারজুল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

মাগরিবের সুন্নত নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল মাগরিবি সুন্নাতু রাসূলিল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

মাগরিবের নামাজের নিয়ত বাংলা


মাগরিবের নামাজ ৩ রাকাত ফরজ এবং ২ রাকাত সুন্নত। এই ফরজ ও সুন্নত নামাজের বাংলাতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

মাগরিবের ফরজ নামাজের নিয়ত বাংলা : মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

মাগরিবের সুন্নত নামাজের নিয়ত বাংলা : মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

এশার নামাজের নিয়ত


প্রতিটি নামাজের আগে নিয়ত করতে হয়। তেমনি এশার নামাজের নিয়ত করতে হয়। এই নামাজ কয় রাকাত ও বাংলা আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো।

এশার নামাজ কয় রাকাত : এশার নামাজে ৪ রাকাত ফরজ। তারপর ২ রাকাত সুন্নাত। অতপর ৩ রাকাত বেতের। বেতের পড়া ওয়াজিব। অনেকে ফরজের পূর্বে ৪ রাকাআত সুন্নাত এবং বেতের পর ২ রাকাআত নফলও নামাজ পড়ে থাকে।

এশার নামাজের নিয়ত আরবি


এশার নামাজ ৪ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত এবং ৩ রাকাত বেতের। এই ফরজ, সুন্নত ও বেতের নামাজের আরবিতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

এশার ফরজ নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা আরবাআ রাকয়াতি এশায়ি ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

এশার সুন্নত নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকায়াতি সালাতিল এশায়ি সুন্নাতু রাসুূলিল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

এশার বেতের নামাজের নিয়ত আরবি : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা ছালাছা রাকায়াতি সালাতিল বিতরি ওয়াজিবুল্লা-হি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

এশার নামাজের নিয়ত বাংলা


এশার নামাজ ৪ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত এবং ৩ রাকাত বেতের। এই ফরজ, সুন্নত ও বেতের নামাজের বাংলাতে নিয়ত নিম্নে দেওয়া হলো-

এশার ফরজ নামাজের নিয়ত বাংলা : এশার ৪ রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

এশার সুন্নত নামাজের নিয়ত বাংলা : এশার ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

এশার বেতের নামাজের নিয়ত বাংলা : এশার ৩ রাকাত বেতের নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখি হয়ে নিয়ত করিলাম, আল্লাহু আকবার।

শেষ কথা


যেহেতু ৫ ওয়াক্ত নামাজ আদায় করা আমাদের ফরজ, তাই আমাদের নামাজ সব গুলো আদায় করতে হবে। নামাজের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো নিয়ত করা। এই নিয়ত গুলো আমরা সুন্দর করে এই আর্টিকেলে শিখে নিলাম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url