কসর নামাজের নিয়ম, নিয়ত, বিধান, মাসআলা, শর্ত এবং সুন্নত

কসর নামাজের নিয়ম

কসর অর্থ হলো সংক্ষেপ করা। আল্লাহ তা'আলার পক্ষ থেকে মুসাফির ব্যক্তির বড় ধরণের একটি সুবিধে হলো কসর নামাজ। কসর নামাজের নিয়ম হলো ৪ রাকাত ফরজ নামাজ ২ রাকাত পড়া। যোহর, আসর এবং এশার কসর নামাজ হয়। ফজর ও মাগরিবের কসর নামাজ হয় না। কোনো ব্যক্তি ভ্রমণে গেলে কসর নামাজ আদায় করতে হয়। যারা ভ্রমণ করে তাদেরকে মুসাফির বলা হয়। কোনো ব্যক্তি তার বাড়ি থেকে ৪৮ মাইল বা ৭৮ কিলোমিটার দূরে সফরের নিয়ত করে  বের হয়ে, যখন নিজ শহর বা গ্রাম পার হয়ে যায়, তখন সেই ব্যক্তি মুসাফির হয়ে যায়।


প্রতিটি নামাজ এর আগে নিয়ত করতে হয়, তেমনি কসর নামাজের আগেও নিয়ত করতে হয়। কসর নামাজের নিয়ত হলো আমি কিবলা মূখি হয়ে যোহর, আসর বা এশার ২ রাকাত ফরজ নামাজ আদায় করছি, আল্লাহু আকবার। যখন যোহর কসর নামাজ পরবেন তখন যোহর বলবেন, আসর কসর হলে আসর বলবেন এবং এশার কসর হলে এশার বলবেন।

এই আর্টিকেলে কসর নামাজের নিয়ম ও নিয়ত এবং বিধান, মাসআলা, শর্ত, সুন্নত ইত্যাদি সকল বিষয় নিয়ে বর্ণনা করা হয়েছে।

কসর নামাজের নিয়ম


কসর নামাজের নিয়ম হলো ৪ রাকাত ফরজ নামাজ ২ রাকাত পড়া। যে সকল ফরজ নামাজ গুলো ৪ রাকাতের সেই নামাজ গুলোর ২ রাকাত কসর নামাজ হয়, যেমন- যোহর, আসর এবং এশার। ফজর ও মাগরিবের কসর নামাজ হয় না কারণ এই নামাজের ফরজ নামাজ ৪ রাকাত না।

কসর নামাজের দূরত্ব : আপনি যদি নিজেন বাসা থেকে সর্বনিম্ন ৪৮ মাইল বা ৭৮ কিলোমিটার দূরে সফরের নিয়ত করেন এবং যখন নিজ শহর বা গ্রাম পার হয়ে যাবেন, তখন থেকে আপনি কসর নামাজ পড়তে পারবেন।

কসর নামাজের শর্ত : কসর নামাজের মূল শর্ত হলো আপনাকে মুসাফির হতে হবে। মুসাফির হলো ঐ ব্যক্তি যে, বাসা থেকে সর্বনিম্ন ৪৮ মাইল বা ৭৮ কিলোমিটার দূরে সফরের নিয়ত করেন এবং নিজ শহর বা গ্রাম পার হয়ে যাবে।

ফজরের কসর নামাজের নিয়ম : ফজরের ফরজ নামাজ ৪ রাকাত না, তাই এই নামাজের কসর নামাজ হয় না। কসর নামাজ ৪ রাকাত নামাজ গুলো পড়া যাই।

যোহরের কসর নামাজের নিয়ম : যোহরের ফরজ নামাজ ৪ রাকাত, তাই এই নামাজের কসর নামাজ ২ রাকাত পড়তে হবে। প্রথমে যোহরের কসর নামাজের নিয়ত করে ২ রাকাত নামাজ আদায় করলে হয়ে গেলো।

আসরের কসর নামাজের নিয়ম : আসরের ফরজ নামাজ ৪ রাকাত, তাই এই নামাজের কসর নামাজ ২ রাকাত পড়তে হবে। প্রথমে আসরের কসর নামাজের নিয়ত করে ২ রাকাত নামাজ আদায় করলে হয়ে গেলো।

মাগরিবের কসর নামাজের নিয়ম : মাগরিবের ফরজ নামাজ ৪ রাকাত না, তাই এই নামাজের কসর নামাজ হয় না। কসর নামাজ ৪ রাকাত নামাজ গুলো পড়া যাই।

এশার কসর নামাজের নিয়ম : এশার ফরজ নামাজ ৪ রাকাত, তাই এই নামাজের কসর নামাজ ২ রাকাত পড়তে হবে। প্রথমে এশার কসর নামাজের নিয়ত করে ২ রাকাত নামাজ আদায় করলে হয়ে গেলো।

কসর নামাজের সুন্নত : কসর নামাজ পড়ে তাড়াহুড়া ও ব্যস্ততার সময় সুন্নত না পড়ার অবকাশ আছে। আপনি গন্তব্যে পৌঁছার পর সুন্নত নামাজ পড়া উত্তম। তবে সুন্নত নামাজের কসর হয় না। তাই সুন্নত নামাজ পড়লে পুরোটাই পড়বে। এই সম্পর্কে রাদ্দুল মুহতার : ১/৭৪২ নাম্বারে এসেছে,

মুসাফির ব্যক্তির জন্য চলন্ত অবস্থায় বা তাড়াহুড়া থাকলে, ফজরের সুন্নত ছাড়া অন্যান্য সুন্নাতে মুয়াক্কাদা না পড়ার সুযোগ রয়েছে। তবে স্বাভাবিক ও স্থির অবস্থায় সুন্নত নামাজ আদায় করবে।

কসর নামাজের নিয়ত


কসর নামাজের নিয়ত হলো আমি কিবলা মূখি হয়ে যোহর, আসর বা এশার ২ রাকাত ফরজ নামাজ আদায় করছি, আল্লাহু আকবার। এর পর ২ রাকাত নামাজ আদায় করলে কসর নামাজ পড়া হয়ে গেলো। তবে সুন্নত নামাজের কসর নামাজ হয় না।

কসর নামাজের বাংলা নিয়ত : বাংলাতে আপনার নিজের মনের মতো করে কসর নামাজের নিয়ত করতে পারেন। তবে ২ রাকাত কসর নামাজ টি উল্লেখ করে নিয়ত করবেন। নিয়ত মনে মনে করতে পারেন।

কসর নামাজের আরবি নিয়ত : আরবিতে আপনার নিজের মনের মতো করে কসর নামাজের নিয়ত করতে পারেন। তবে ২ রাকাত কসর নামাজ টি উল্লেখ করে নিয়ত করবেন। নিয়ত মনে মনে করতে পারেন।

ফজরের কসর নামাজের নিয়ত : ৪ রাকাত নামাজ না থাকলে কসর নামাজ হয় না, তাই ফজরের নামাজের কসর হয় না। যেহেতু, ফজরের নামাজের কসর হয় না তাই এর নিয়ত ও হয় না।

যোহরের কসর নামাজের নিয়ত : আমি কিবলা মূখি হয়ে যোহর ২ রাকাত ফরজ নামাজ আদায় করছি, আল্লাহু আকবার। এবার ২ রাকাত নামাজ আদায় করতে হবে।

আসরের কসর নামাজের নিয়ত : আমি কিবলা মূখি হয়ে আসরের ২ রাকাত ফরজ নামাজ আদায় করছি, আল্লাহু আকবার। এবার ২ রাকাত নামাজ আদায় করতে হবে।

মাগরিবের কসর নামাজের নিয়ত : ৪ রাকাত নামাজ না থাকলে কসর নামাজ হয় না, তাই মাগরিবের নামাজের কসর হয় না। যেহেতু, মাগরিবের নামাজের কসর হয় না তাই এর নিয়ত ও হয় না।

এশার কসর নামাজের নিয়ত : আমি কিবলা মূখি হয়ে এশার ২ রাকাত ফরজ নামাজ আদায় করছি, আল্লাহু আকবার। এবার ২ রাকাত নামাজ আদায় করতে হবে।

কসর নামাজের মাসআলা


আমরা আগেই জেনেছি কসর নামাজ হলো ৪ রাকাত নামাজ ২ রাকাত পড়া। কসর নামাজের মাসআলা হলো ফরজ নামাজ গুলো ২ রাকাত পড়া, ফরজ নামাজ ব্যতিত অন্য কোনো নামাজের কসর হয় না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url