৩ টি টিকটিকি মারার হাদিস

টিকটিকি মারার হাদিস

টিকটিকির অপর একটি নাম কাকলাস। টিকটিকি মেরে ফেলা মুস্তাহাব। টিকটিকি মারার হাদিস সহীহ মুসলিম শরীফে ৩ টি রয়েছে। এই আর্টিকেলে টিকটিকি মারার হাদিস নিয়ে আলোচনা করা হয়েছে।

১. টিকটিকি মারার হাদিস


وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا خَالِدُ بْنُ عَبْدِ اللَّهِ، عَنْ سُهَيْلٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي، هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ مَنْ قَتَلَ وَزَغَةً فِي أَوَّلِ ضَرْبَةٍ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً وَمَنْ قَتَلَهَا فِي الضَّرْبَةِ الثَّانِيَةِ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً لِدُونِ الأُولَى وَإِنْ قَتَلَهَا فِي الضَّرْبَةِ الثَّالِثَةِ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً لِدُونِ الثَّانِيَةِ ‏"

অর্থ : ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া আমাদেরকে বলেছেন, খালেদ ইবনু আবদুল্লাহ আমাদেরকে বলেছেন, সুহাইলের সূত্রে, তার পিতার সূত্রে, আবূ হুরায়রার সূত্রে, তিনি বলেন, “রাসূলুল্লাহ (সা:) বলেছেন, "প্রথম আঘাতে যে লোক কাকলাস মারবে, তার জন্য রয়েছে এত এত পরিমাণ সাওয়াব। আর যে লোক দ্বিতীয় আঘাতে তাকে হত্যা করবে, তার জন্য এত এত পরিমাণ সাওয়াব, প্রথমবারের চাইতে কম। আর যদি তৃতীয় আঘাতে হত্যা করে ফেলে, তাহলে তার জন্য এত এত পরিমাণ সাওয়াব, তবে দ্বিতীয়বারের থেকে কম।" (ইসলামিক ফাউন্ডেশন ৫৬৫১, ইসলামিক সেন্টার ৫৬৮১)

২. টিকটিকি মারার হাদিস


حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، ح وَحَدَّثَنِي زُهَيْرُ بْنُ حَرْبٍ، حَدَّثَنَا جَرِيرٌ، ح وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الصَّبَّاحِ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ يَعْنِي ابْنَ زَكَرِيَّاءَ، ح وَحَدَّثَنَا أَبُو كُرَيْبٍ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، كُلُّهُمْ عَنْ سُهَيْلٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم ‏.‏ بِمَعْنَى حَدِيثِ خَالِدٍ عَنْ سُهَيْلٍ إِلاَّ جَرِيرًا وَحْدَهُ فَإِنَّ فِي حَدِيثِهِ ‏ "‏ مَنْ قَتَلَ وَزَغًا فِي أَوَّلِ ضَرْبَةٍ كُتِبَتْ لَهُ مِائَةُ حَسَنَةٍ وَفِي الثَّانِيَةِ دُونَ ذَلِكَ وَفِي الثَّالِثَةِ دُونَ ذَلِكَ"

অর্থ : আমাদের থেকে কুতায়বা ইবনে সাঈদ বর্ণনা করেছেন, আমাদের থেকে আবূ আওয়ানা বর্ণনা করেছেন, আমাদের থেকে হা. যুহায়র ইবনে হারব বর্ণনা করেছেন, আমাদের থেকে জারির বর্ণনা করেছেন, আমাদের থেকে হা. মুহাম্মাদ ইবনে আল-সাবাহ বর্ণনা করেছেন, আমাদের কাছে ইসমা বর্ণনা করেছেন, তিনি ইবনু যাকারিয়া (রা.) বলেন, তিনি বলেন, আবূ কুরায়ব আমাদেরকে বলেছেন, ওয়াকিআ আমাদেরকে বলেছেন, সুফিয়ানের সূত্রে, তারা সবাই সুহাইলের সূত্রে, তার পিতার সূত্রে, আবু হুরায়রার সূত্রে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সূত্রে, আল্লাহ তাঁর উপর বরকত বর্ষণ করুন। এবং তাকে শান্তি দান করুন। খালেদের হাদীসের অর্থ সুহাইলের কর্তৃত্বে, একমাত্র জারীর ব্যতীত, কারণ তার হাদীসে, “যে ব্যক্তি প্রথম আঘাতে একটি টিকটিকি হত্যা করবে, তাতে লেখা হবে তার একশত নেকী থাকবে, এবং দ্বিতীয়টি তার চেয়ে কম এবং তৃতীয়টিতে তার চেয়ে কম।"

৩. টিকটিকি মারার হাদিস


وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الصَّبَّاحِ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ يَعْنِي ابْنَ زَكَرِيَّاءَ، عَنْ سُهَيْلٍ، حَدَّثَتْنِي أُخْتِي، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ قَالَ ‏ "‏ فِي أَوَّلِ ضَرْبَةٍ سَبْعِينَ حَسَنَةً ‏"

অর্থ : মুহাম্মাদ ইবনুল সাব্বাহ আমাদের কাছে বর্ণনা করেছেন, ইসমাঈল, অর্থ ইবনে জাকারিয়া, আমাদের কাছে বর্ণনা করেছেন, সুহাইলের সূত্রে, আমার বোন আমার কাছে বর্ণনা করেছেন, আবু হুরায়রা (রা) থেকে, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) থেকে বর্ণনা করেছেন, আল্লাহ তাঁর উপর বরকত বর্ষণ করুন। তাকে শান্তি দিন, তিনি বলেছিলেন "প্রথম আঘাতে (হত্যা করতে পারলে) সত্তরটি সাওয়াব।"

শেষ কথা


আমাদের এই educationbangla.info ওয়েব সাইটে আরবি, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ সহ সকল দোয়া, হাদিস, আমল, জিকির, তাসবিহ, নিয়ত ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা আমাদের ওয়েব সাইট ঘুরে সকল কিছু দেখতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url