পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে হাদিস - নামাজ না পড়ার শাস্তি হাদিস

নামাজ নিয়ে হাদিস

নামাজ কে বলা হয় বেহেস্ত এর চাবি। প্রতি দিন ৫ ওয়াক্ত নামাজ আমাদের উপর ফরজ। নামাজ সম্পর্কে হাদিস এবং কোরআনের আয়াত অনেক গুলো রয়েছে। নামাজ নিয়ে হাদিস এর কথা বিভিন্ন হাদিস শরীফে এসেছে, কারণ নামাজ এর গুরুত্ব অনেক রয়েছে। নামাজ না পড়ার শাস্তি সম্পর্কে অনেক হাদিস এসেছে। আমাদের ৫ বার দিনে নামাজ আদার করতেই হবে। পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে হাদিস রয়েছে অনেক।

এই আর্টিকেলে আমরা নামাজ নিয়ে ১০ টি হাদিস আলোচনা করবো।

নামাজ নিয়ে হাদিস


১. বুখারী শরীফের একটি হাদিস - হজরত ইমরান বিন হুসাইন (রা:) বলেন, আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ দাঁড়িয়ে নামায পড়, যদি সামর্থ্য না থাকে তবে বসে পড়, তার সামর্থ্য না থাকলে তখন শুয়ে আদায় করবে।

২. তাবরানী শরীফের একটি হাদিস - হজরত হাসান (রা:) বলেন, যার নামাজ তাকে অনৈতিক ও মন্দ কাজ থেকে বিরত রাখে না, সে কেবল আল্লাহ তা'আলার থেকে তার দূরত্ব বাড়িয়ে দেয়।

নামাজ না পড়ার শাস্তি হাদিস


৩. তিরমিজী শরীফের একটি হাদিস - হজরত আবু হোরায়রা (রা:) বলেন, আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, কিয়ামতের দিন একজন বান্দার কাছে সর্বপ্রথম যে জিনিসের হিসাব নেওয়া হবে তা হল তার নামায, এবং যদি তা ন্যায়পরায়ণ হয় তবে সে সফল হয়েছে। সে সফল হয়েছিল, কিন্তু যদি সে ব্যর্থ হয়, তবে সে হতাশ এবং হেরে যায়। যদি সে তার বাধ্যতামূলক দায়িত্ব থেকে কিছু অবহেলা করে, সর্বশক্তিমান প্রভু বলেছেন, "দেখুন, আমার বান্দার কি কোন স্বেচ্ছাসেবী কাজ আছে যা সে সম্পূর্ণ করতে পারে?" কি দায়িত্ব থেকে বাধা দেয়? ? অতঃপর তার যাবতীয় আমল এরূপ নেওয়া হবে।

৪. আহমদ শরীফের একটি হাদিস - হুজুর (সা:) ইরশাদ করেছেন যে, যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে নামায ত্যাগ করে সে আল্লাহ ও তাঁর রসূলের নিরাপত্তা থেকে মুক্ত হয়ে গেল।

নামাজের হাদিস


৫. দারেমী, ফতওয়ায়ে রযভীয়্যাহ এর একটি হাদিস - দারেমী হজরত কা’ব বিন উজরাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন, হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজ মহান প্রতিপালক থেকে বর্ণনা করেছেন যে, আল্লাহ তায়ালা বলেন, যে ব্যক্তি যথাসময়ে নামাজ সম্পন্ন করবে, তার জন্য আমার প্রতিশ্রুতি হলো, তাকে আমি জান্নাতে প্রবেশ করাব। আর যে ব্যক্তি যথাসময়ে পড়বে না এবং সঠিকভাবে সম্পন্ন করবে না তার জন্য আমার কোনো প্রতিশ্রুতি নেই। চাইলে দোযখে প্রবেশ করাব আর চাইলে জান্নাতে প্রবেশ করাব।

৬. তিরমিজী শরীফের একটি হাদিস - ইমাম তিরমিযী হাসান সনদে বর্ণনা করেন যে, হুজুর সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়াসাল্লাম  হজরত আনাস বিন মালিক রাদিয়াল্লাহু আনহুকে বললেন, হে বৎস! নামাজে এদিক সেদিক তাঁকানো থেকে বিরত থাক। কারণ নামাজে এদিক সেদিক তাঁকানোই ধ্বংস।

নামাজ সম্পর্কে হাদিস


৭. আহমদ শরীফের একটি হাদিস - ইমাম আহমদ হজরত মুতলাক বিন আলী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন যে, আল্লাহ তায়ালা বান্দার ওই নামাজের প্রতি রহমতের দৃষ্টি দেন না, যাতে রুকূ ও সিজদার মাঝখানে পিঠ সোজা করা হয় না।

৮. বুখারী শরীফের একটি হাদিস - হজরত শফীক থেকে বর্ণিত, হজরত হুযায়ফা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে, তিনি এক ব্যক্তিকে দেখলেন, রুকূ ও সিজদা পুরোপুরিভাবে আদায় করছে না। যখন সে নামাজ শেষ করল তিনি তাকে কাছে ডেকে বললেন, তোমার নামাজ হয়নি। বর্ণনাকারী বলেন, আমার ধারণা হচ্ছে, তিনি এ-ও বলেছেন যে, যদি তুমি এভাবে নামাজ পড়তে পড়তে মৃত্যুবরণ কর তবে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দ্বীনের ওপর তোমার মৃত্যু হবে না।

পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে হাদিস


৯. মুসলিম শরীফের একটি হাদিস - হজরত আবু হোরায়রা (রা:) হতে বর্ণিত হয়েছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সূত্রে তিনি বলেন: পাঁচ ওয়াক্ত নামাজ, শুক্রবার থেকে শুক্রবার এবং রমজান থেকে রমজান, এগুলি পরিহার করা হলে তাদের মধ্যে যে সব সগীরা গুনাহ হয় তার জন্য কাফফারা স্বরূপ, যখন কবীরা গুনাহ থেকে দূরে থাকে।

১০. মুসলিম শরীফের একটি হাদিস - হজরত জাবের (রা:) বলেন, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: পাঁচ ওয়াক্ত নামাজের উদাহরণ হচ্ছে তোমাদের একজনের দরজায় প্রবাহিত একটি নদীর মতো, যাতে সে প্রতিদিন পাঁচবার গোসল করে।

শেষ কথা


আমাদের এই educationbangla.info ওয়েব সাইটে আরবি, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থ সহ সকল দোয়া, হাদিস, আমল, জিকির, তাসবিহ, নিয়ত ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা আমাদের ওয়েব সাইট ঘুরে সকল কিছু দেখতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url