ইরানের আয়তন, রাজধানী, প্রধানমন্ত্রী, জনসংখ্যা ইত্যাদি

ইরানের রাজধানীর নাম কি

ইরানের মুদ্রার নাম কি আপনি জানেন? ইরানের মুদ্রার নাম হলো 'ইরানিয়ান রিয়াল'। এই মুদ্রার কোড হলো IRR


ইরানের রাজধানীর নাম কি আপনি জানেন? ইরানের রাজধানীর নাম হলো 'তেহরান'। ইরেনের বড় একটি শহর হলো তেহরান। ইরানের অর্থনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র বলা হয় তেহরান শহরকে।

বাংলাদেশের ১ টাকা ইরানের কত টাকা আপনি জানেন কি? বর্তমানে বাংলাদেশের ১ টাকা ইরানের ৩৮৪ রিয়েল। তাহলে বাংলাদেশের ১০০ টাকা ইরানের ৩৮৪০ টাকা।

ইরানের এক টাকা বাংলাদেশের কত টাকা আপনি জানেন কি? ইরানের ১ টাকা বাংলাদেশের ০.০০২৬ টাকা। তাহলে, ইরানের ৫০০০ টাকা বাংলাদেশের ১৩.০২ টাকা। ইরানের ১০০০০ টাকা বাংলাদেশের ২৬.০৪ টাকা। ইরানের টাকার মান খুবই কম। ইরানের টাকার মান বাংলাদেশে থেকে অনেক কম।

ইরানের আয়তন কত আপনি জানেন কি? ইরানের আয়তন ১৬,৪৮,১৯৫ বর্গ কিলোমিটার বা ৬,৩৬,৩৭২ বর্গ মাইল। আয়তনের দিক থেকে ইরান বিশ্বে অবস্থান ১৮ তম। মধ্যপ্রাচ্যের ইরান ২য় বড় দেশ। ইরানের মোট আয়তনের মধ্যে ০.৭ শতাংশ পানি বা জলাংশ।

ইরানের পতাকা কেমন আপনি জানেন কি? ইরানের পতাকা হলো আয়তকার। এই আয়তকার পতাকা আবার ৩ টি আয়ত হয়ে বিভক্ত হয়েছে। উপরের অংশের রং সবুজ, মাঝের অংশের রং সাদা এবং নিচের অংশের রং লাল। সাদা রং এর অংশ শান্তি ও লাল রং এর অংশ দিয়ে সাহসের প্রতীক বোঝানো হয়েছে। পতাকার মাঝে ইরানের জাতীয় প্রতিক ব্যবহার করা হয়েছে।

ইরানের পারমাণবিক বোমা কয়টি আছে আপনি জানেন কি? ইরানে আনুমানিক ৮০ থেকে ৪০০ টি পারমাণবিক ওয়ারহেড রয়েছে। এই অস্ত্র গুলো অনেক মাধ্যমে চালানো যায়, যেমন- বিমান, সাবমেরিন, ক্রুজ ক্ষেপণাস্ত্র ইত্যাদি।

ইরানের পূর্ব নাম কি আপনি জানেন? ইরানের পূর্ব নাম ছিলো 'পারস্য'। ১৯৫৩ সাল পর্যন্ত ইরানকে এই নাম প্রচলিত ছিলো।

ইরানের জনসংখ্যা কত কোটি আপনি জানেন কি? ইরানের জনসংখ্যা ২০১৭ সালে আনুমানিক ৮১,০০০,০০০ জন। জনসংখ্যার দিক থেকে বিশ্বে ইরানের অবস্থান ১৮ তম।

ইরানের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ৪৮ জন বা প্রতি বর্গ মাইলল ১২৪.৩ জন। জনসংখ্যার ঘনত্বের দিক থেকে বিশ্বে ইরানের অবস্থান ১৬২ তম।

ইরানের ধর্ম কি আপনারা জানেন? ইরান হলো একটি ইসলামিক রাষ্ট্র। ইরানে ৯০ থেকে ৯৫ শতাংশ মানুষের ধর্ম হলো ইসলাম।

ইরানের পার্লামেন্টের নাম কি আপনি জানেন? ইরানের আইনসভার নাম হলো 'মজলিস'।

ইরানের প্রদেশ কয়টি আপনি জানেন কি? ইরানের প্রদেশ হলো ৩০ টি। প্রদেশ কে ফারসি ভাষায় ওস্তন বলা হয়।

ইরানের ভাষা কি আপনি জানেন? ইরানের সরকারি এবং সর্বোচ্চ ভাষা হলো 'ফার্সি'। ইরানে ফার্সি ৫৩%, আজারবাইজানি এবং অনন্য তুর্কমেনীয় ১৮%, কুর্দি ১০%, Gilaki and Mazandarani ৭%, Luri ৬%, আরবি ২%, বেলুচি ২%, এবং অন্যান ভাষা (Tati, Talysh, আর্মেনীয়, Georgian, অ্যাসিরীয়, Circassian) ১%

ইরানের ড্রোন খুবই সক্ষম একটি অস্ত্র। এই ড্রোন এর নাম কামিকাজি। এই ড্রোন দিয়ে অনেক দূরের লক্ষ বস্তুুকে আক্রমন করা যায়।

ইরানের বিবাহ আইন আপনি জানেন কি? ইরানের বিবাহ আইন ইসলামের শরিয়ত ভিত্তিক। ছেলেদের সর্বনিম্ন ১৫ বছর এবং মেয়েদের সর্বনিম্ন ১৩ বছর হলে ইরানে বিবাহ করা যেতে পারে। তবে পরিবারের সম্মতি থাকলে অনুমতি নিয়ে অল্প বয়সে বিবাহ করা যাবে।

ইরানের জাতীয় প্রতীক কি আপনি জানেন? ইরানের জাতীয় প্রতীক হলো গোলাপ।

ইরানের মাথাপিছু আয় কত আপনি জানেন? ইরানের মোট জিডিপি হলো ৪৩৯.৫ বিলিয়ন মার্কিন ডলার। ইরানের মাথাপিছু আয় হলো ৫,৪১৫.২১ মার্কিন ডলার।

FAQ

ইরান কোন মহাদেশে অবস্থিত?

ইরানের এশিয়া মহাদেশে অবস্থিত।

ইরানের কলিং কোড কত?

ইরানের কলিং কোড হলো +৯৮


শেষ কথা


আশা করি এই আর্টিকেল পাঠ করে ইরান সম্পর্কে অনেক কিছু জানতে পারলেন। আমাদের এই ওয়েব সাইটি এ সকল দেশে সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। এই সকল তথ্য আপনাকে অনেক উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url