মনের আশা পূরণের দোয়া ও আমল বিস্তারিত

মনের আশা পূরণের দোয়া ও আমল

মনের আশা পূরণের দোয়া ও আমল এর মাধ্যমে বান্দাকে আল্লাহ তাআলা মনের আশা পূরণ করবে। মনের আশা পূরণের আমল সম্পর্কে অনেক হাদিস ও কোরানের আয়াত এসেছে, আল্লাহ তায়ালা সূরা মাআরিজ ১৯-২০ আয়াতে বলেন, নিশ্চয়ই মানুষকে সৃষ্টি করা হয়েছে অস্থির করে। যখন তাকে বিপদ স্পর্শ করে, তখন সে হয়ে পড়ে অতিমাত্রায় উৎকন্ঠিত।

মনের আশা পূরণের আমাল সম্পর্কে কোরআনের আয়াত

আল্লাহ তায়ালা সূরা নুর ১০ নাম্বার আয়াতে বলেন, যদি তোমাদের ওপর আল্লাহর অনুগ্রহ ও তার দয়া না থাকত, তা হলে তোমরা ধ্বংস হয়ে যেতে। এনং নিশ্চয়ই আল্লাহ অধিক তাওবা গ্রহণকারী, প্রজ্ঞাময়।

সুরা গাফির ৬০ নাম্বার আয়াতে আল্লাহ বলেন, আর তোমাদের রব বলেছেন, তোমরা আমাকে ডাক তাহলে আমি তোমাদের জন্য সাড়া দেব। নিশ্চয়ই যারা অহঙ্কার বশত আমার ইবাদত থেকে বিমুখ থাকে, তারা অচিরেই লাঞ্ছিত অবস্থায় জাহান্নামে প্রবেশ করবে।

মনের আশা পূরণের আমাল সম্পর্কে হাদিস

আবু দাউদ শরীফের একটি হাদিসে এসেছে, একবার হজরত আনাস (রা:) ও রাসূল (সা:) এক সঙ্গে বসে ছিলেন। তখন এক জন ব্যক্তি এসে নামাজ আদায় করল এবং নামাজ শেষ করে একটি দোয়াটি পাঠ করল, দোয়াটি হলে-

আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্না লাকাল হামদু, লা-ইলাহা ইল্লা আংতাল মান্নান, বাদিউস সামাওয়াতি ওয়াল আরদ্, ইয়া জালজালালি ওয়াল ইকরাম, ইয়া হাইয়ু ইয়া ক্বাইয়্যুম।’

অর্থ: হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করি। তুমিই তো সব প্রশংসার মালিক, তুমি ছাড়া কোনো উপাস্য নেই। তুমি দয়াশীল। তুমিই আকাশসমূহ ও পৃথিবীর একমাত্র সৃষ্টিকর্তা! হে মহান সম্রাট ও সর্বোচ্চ মর্যাদার অধিকারী, হে চিরঞ্জীব, হে সর্বময় ক্ষমতার অধিকারী।

তারপর রাসুল (সা:) বললেন, ঔ ব্যক্তি "ইসমে আজম" দোয়া পাঠ করেছে। "ইসমে আজম" হলো মহান আল্লাহর একটি নাম। এই নামে আল্লাহ তাআলাকে ডাকলে, তিনি সাড়া দেন এবং যে নামে তার কাছে চাওয়া হলে তিনি সব চাওয়া পূরণ করেন।

তাহাজ্জুদ নামাজের সময় কোন দোয়া পড়লে মনের ইচ্ছা পূরণ হয়

বুখারি শরীফের একটি হাদিস এসেছে, হজরত ইবনে আব্বাস (রা:)  হতে বর্ণিত, রাসুল (সা:) রাতে তাহাজ্জুদের উদ্দেশে যখন দাঁড়াতেন তখন একটি দোয়া পাঠ করতেন, সেই দোয়াটি হলো-

اللَّهُمَّ لَكَ الْحَمْدُ أَنْتَ قَيِّمُ السَّمَوَاتِ وَالأَرْضِ وَمَنْ فِيهِنَّ وَلَكَ الْحَمْدُ، لَكَ مُلْكُ السَّمَوَاتِ وَالأَرْضِ وَمَنْ فِيهِنَّ،وَلَكَ الْحَمْدُ أَنْتَ نُورُ السَّمَوَاتِ وَالأَرْضِ، وَلَكَ الْحَمْدُ أَنْتَ الْحَقُّ، وَوَعْدُكَ الْحَقُّ، وَلِقَاؤُكَ حَقٌّ، وَقَوْلُكَ حَقٌّ، وَالْجَنَّةُ حَقٌّ، وَالنَّارُ حَقٌّ،وَالنَّبِيُّونَ حَقٌّ، وَمُحَمَّدٌ صلى الله عليه وسلم حَقٌّ، وَالسَّاعَةُ حَقٌّ، اللَّهُمَّ لَكَ أَسْلَمْتُ، وَبِكَ آمَنْتُ وَعَلَيْكَ تَوَكَّلْتُ، وَإِلَيْكَ أَنَبْتُ، وَبِكَ خَاصَمْتُ، وَإِلَيْكَ حَاكَمْتُ، فَاغْفِرْ لِي مَا قَدَّمْتُ وَمَا أَخَّرْتُ، وَمَا أَسْرَرْتُ وَمَا أَعْلَنْتُ، أَنْتَ الْمُقَدِّمُ وَأَنْتَ الْمُؤَخِّرُ، لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ ـ أَوْ لاَ إِلَهَ غَيْرُكَ

উচ্চারণ : আল্লাহুম্মা লাকাল হামদু আংতা কায়্যিমুস সামাওয়অতি ওয়াল আরদি ওয়া মান ফিহিন্না ওয়া লাকালহামদু। লাকা মুলকুস সামাওয়অতি ওয়াল আরদি ওয়া মান ফিহিন্না। ওয়া লাকাল হামদু আংতা নুরুস সামাওয়াতি ওয়াল আরদ। ওয়া লাকাল হামদু আংতাল হাক্কু। ওয়া ওয়া’দুকাল হাক্কু। ওয়া লিক্বাউকা হাক্কু। ওয়াল ঝান্নাতু হাক্কু। ওয়ান নারু হাক্কু। ওয়ান নাবিয়্যুনা হাক্কু। ওয়া মুহাম্মাদুন সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামা হাক্কু। ওয়াস সাআতু হাক্কু। আল্লাহুম্মা লাকা আসলামতু। ওয়াবিকা আমাংতু ওয়া আলাইকা তাওয়াক্কালতু। ওয়া ইলাইকা আনাবতু। ওয়া বিকা খাসামতু। ওয়া ইলাইকা হাকামতু। ফাগফিরলি মা কাদ্দামতু ওয়া মা আখ্খারতু। ওয়া মা আসরারতু ওয়া মা আ’লাংতু। আংতাল মুকাদ্দিমু ওয়া আংতাল মুআখ্খিরু। লা ইলাহা ইল্লা আংতা। লা ইলাহা গাইরুকা।

অর্থ : ‘হে আল্লাহ! সকল প্রশংসা আপনারই জন্য, আপনি এই আসমান-জমিন ও উভয়ের মাঝে রয়েছেন। আপনি সকল কিছুর নিয়ামক এবং আপনারই জন্য হলো সকল প্রশংসা। এই আসমান-জমিন এবং এর মাঝে বিদ্যমান সকল কিছুর কর্তৃত্ব একমাত্র আপনারই। আপনারই জন্য হলো সকল প্রশংসা। আপনি হলেন আসমান-জমিনের নুর। আপনারই জন্য হলো সকল প্রশংসা।

আল্লাহর কোন নাম পড়লে মনের আশা পুরন হয়

"ইসমে আজম" হলো আল্লাহ তাআলার একটি নাম। এই নামের একটি দোয়া রয়েছে, এই আল্লাহর নামের দোয়া পড়লে মনের আশা পুরন হয়। এই "ইসমে আজম" এর দোয়াটি এই আর্টিকেলের উপরে দেওয়া রয়েছে।

মনের ইচ্ছার জন্য কিভাবে দোয়া করবেন

নেক নিয়তে আল্লাহ তাআলার যে কোনো ভাবে দোয়া করলে মনের ইচ্ছা পূরণ হবে। আপনার নিয়ত ঠিক রেখে আল্লাহ তাআলার কাছে দোয়া করলে মনের ইচ্ছা পূরণ হবে।

আমি কি আমার ইচ্ছা পূরণের জন্য আল্লাহর কাছে দোয়া করতে পারি

আপনার ইচ্ছে যদি নেক হয় তাহলে ইচ্ছা পূরণের জন্য আল্লাহর কাছে দোয়া করতে পারেন। তাহলে এই দোয়া আল্লাহ তাআলা কবুল করবেন। আপনি যে দোয়া করবেন সেই দোয়া কবুল না হলে মনে করবেন, সেই দোয়াটি আপনার জন্য ঠিক না। এই জন্য আল্লাহ তা'আলার কাছে আমাদের নেক নিয়ত করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url