ফরজ নামাজের পর নবীজির আমল

ফরজ নামাজের পর নবীজির আমল

ফরজ নামাজের পর নবীজির আমল অনেক গুলো করতেন, এই আমল গুলোর মধ্যে একটি আমল হলো আল্লাহু আকবার একবার এবং আসতাগফিরুল্লাহ তিনবার পাঠ করা। নামজ শেষে ৩ বার পাঠ করতে হবে।


ফরজরের নামাজের পর আমল অনেক গুলো হাদিসে এসেছে। নিম্নে ৮ টি হাদিস দেওয়া হলো-

১. মুসলিম শরীফ হাদিস নাম্বার ১/২১৮ : সাওবান (রা:)  বলেন, রাসুল (সা:) নামাজ শেষে সালাম ফেরানোর পর আস্তাগফিরুল্লাহ বলতেন, তারপর ৩ বার ইস্তেগফার পাঠ করতেন - ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺃَﻧْﺖَ ﺍﻟﺴَّﻼَﻡُ، ﻭَﻣِﻨْﻚَ ﺍﻟﺴَّﻼَﻡُ، ﺗَﺒَﺎﺭَﻛْﺖَ ﻳَﺎ ﺫَﺍ ﺍﻟْﺠَﻼَﻝِ ﻭَﺍﻟْﺈِﻛْﺮَﺍﻡِ

উচ্চারণ : আল্লাহুম্মা আনতাস সালাম ওয়া মিনকাস সালাম, তাবা-রাকতা ইয়া যাল-জালালি ওয়াল ইকরাম

অর্থ : হে আল্লাহ্! তুমি শান্তিময়, আল্লাহ তোমার কাছ থেকে শান্তি অবতীর্ণ হয়ে থাকে। হে আল্লাহ্! তুমি বরকতময়, হে পরাক্রমশালী ও মর্যাদা প্রদানকারী।

২. ইবনে মাজাহ্‌, সুনান ১/১৫২ : ফজরের নামাজ পড়ার পর ১ বার পাঠ করতে হবে - اَللّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ عِلْماً نَّافِعاً وَّرِزْقاً طَيِّباً وَّعَمَلاً مُّتَقَبَّلاً

উচ্চারণ: আল্লা-হুম্মা ইন্নী আসআলুকা ইলমান না-ফিআ, ওয়া রিযক্বান ত্বাইয়িবা, ওয়া আমালান মুতাক্বাব্বালা।

অর্থ : হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে ফলদায়ক শিক্ষা, হালাল জীবিকা ও গ্রহণযোগ্য আমল প্রার্থনা করছি।

৩. সহীহ তারগীব-হাদিস নাম্বার ৪৭২ : হজরত আব্দুর রহমান বিন গানম (রা:) বলেন, রাসুল (সা:) বলেন, যে ব্যক্তি মাগরিব ও ফজরের নামাজ শেষ করে নামজে বসা অবস্থায় নিম্নে দেওয়া দোয়া ১০ বার পাঠ করবে, সেই ব্যক্তি আমল নামায় ১০০ টি নেকি লেখা হবে এবং ১০০ টি গোনহ মাফ করা হবে। দোয়াটি হলো - ‎«لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ يُحْيِي وَيُمِيتُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ»

উচ্চারণ : লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্‌দাহু লা শারীকা লাহু, লাহুল মূলকু ওয়ালাহুল হাম্‌দু ইয়ুহ্‌য়ী ওয়াইয়ূমীতু ওয়াহুয়া ‘আলা কুল্লি শাই’ইন ক্বাদীর।

অর্থা: একমাত্র আল্লাহ তাআলা ছাড়া কোনো হক্ব ইলাহ নেই। আল্লাহ তাআলার কোনো শরিক নেই। এই রাজত্ব এবং সকল প্রশংসা একমাত্র তাঁর। আল্লাহ তাআলা জীবিত করেন ও মৃত্যু দান করেন। তিনি হলেন সমস্ত কিছুর উপর ক্ষমতাবান।

৪. সিলসিলাহ সহিহাহ-হাদিস নাম্নার ৯৭২ : আবু উমামা (রা:) বলেন, রাসুল (সা:) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর "আয়াতুল কুরসি" ১ বার পাঠ করে, সেই ব্যক্তির জান্নাতে প্রবেশ মৃত্যু বাধা হয়ে থাকে।

৫. আবু দাঊদ শরীফ হাদিস নাম্বার ২/৮৬ : এই হাদিসে এসেছে ১ বার সূরা ইখলাস, ১ বার সূরা ফালাক্ব এবং ১ বার সূরা নাস ১ বার করে নামাজ শেষে পাঠ করা।

৬. মুসলিম শরীফ হাদিস নাম্বার ১২২৮ : আবু হুরাইরা (রা:) থেকে বর্ণিত, রাসুল (সা:) বলেন, কোনো ব্যক্তি যদি প্রতি নামাজ শেষ করে ৩৩ বার সুবহানাল্লাহ; ৩৩ বার আলহামদুলিল্লাহ; ৩৩ বার আল্লাহু আকবার; এবং ১ বার “লা- ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ দাহু লা-শারিকা লাহু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদীর” পাঠ করে, তাহলে সেই ব্যক্তির সমস্ত গুনাহ আল্লাহ তাআলা ক্ষমা করে দিবেন। যদি সেই ব্যক্তির গুনাহ সাগরের ফেনাপুঞ্জের পরিমান হয়, তাও সেই গুনাহ ক্ষমা করা হবে।

৭. আবু দাউদ ১/২১৩ : নামাজের শেষে একবার পাঠ করা - ‎ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺃَﻋِﻨِّﻲ ﻋَﻠَﻰ ﺫِﻛْﺮِﻙَ، ﻭَﺷُﻜْﺮِﻙَ، ﻭَﺣُﺴْﻦِ ﻋِﺒﺎﺩَﺗِﻚَ

উচ্চারণ : আল্লাহুম্মা আ ই’ন্নি আ’লা যিকরিকা ওয়া শুকরিকা ওয়া হু’সনি ইবাদাতিকা

অর্থ : হে আল্লাহ! আপনি আমাকে আপমার স্মরণ, কৃতজ্ঞতা ও আপনার সুন্দর ইবাদত করার জন্য আমাকে সাহায্য কর।

৮. মুসলিম, সহীহ , মিশকাত ৯৬৩ : নামাজ শেষে ১ বার পাঠ করা -  ‎لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِالله

উচ্চারণ: লা-হাউলা অলা ক্বুউওয়াতা ইল্লা বিল্লা-হ্‌।

অর্থ: আল্লাহ তাআলার প্রেরণা দান না করলে আমরা পাপ কাজ থেকে ফিরার ও সৎকাজ করার শক্তি আমাদের নেই।

আমাদের এই সকল আমল গুলো নামাজ শেষে করার চেষ্টা করতে হবে। অল্প কিছু সময়ের জন্য এই আমল গুলো থেকে দূরে থাকবো না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url