কুরবানির ফজিলত

কুরবানির ফজিলত

কুরবানি হলো হজরত ইবরাহিম (আ:) এর সুন্নাত। কুরবানির ফজিলত হলো পশুর প্রতিটি লোমের পরিবর্তে একটি করে নেকি রয়েছে। পশম বিশিষ্ট পশুর ক্ষেত্রে প্রতিটি পশম পরিবর্তে একটি করে নেকি রয়েছে। আল্লাহ তা'আলার নৈকট্য লাভের জন্য জিলহজ মাসের ১০ থেকে ১২ তারিখে উট, গরু-মহিষ ও ছাগল-ভেড়া জবেহ করাকে কুরবানি বলে।


আরবি করব (قرب) বা কুরবান (قربان) শব্দ থেকে উর্দূ ও ফার্সি ভাষায় কুরবানি শব্দটি এসেছে। কুরবানি শব্দের অর্থ হলো নৈকট্য বা সান্নিধ্য। এই আর্টিকেলে কুরবানি এর ফজিলত সম্পর্কে কয়েকটি কোরআনের আয়াত ও হাদিস দেওয়া হয়েছে।

কুরবানির ফজিলত সম্পর্কে আয়াত


১. সুরা কাউসার আয়াত নাম্বার ২ :


فَصَلِّ لِرَبِّكَ وَانْحَرْ

অর্থ : তুমি তোমার প্রতিপালকের উদ্দেশ্যে নামাজ আদায় কর এবং কুরবানি কর।

২. সুরা আনআম আয়াত নাম্বার ১৬২ :

قُلْ إِنَّ صَلاَتِيْ وَنُسُكِيْ وَمَحْيَايَ وَمَمَاتِيْ للهِ رَبِّ الْعَالَمِيْنَ

অর্থ : হে রাসুল! আপনি বলুন, অবশ্যই আমার নামাজ, আমার কুরবানি, আমার জীবন, আমার মৃত্যু বিশ্বজগতের প্রতিপালক আল্লাহ তা'আলার জন্যই।

কুরবানির ফজিলত সম্পর্কে হাদিস


১. কুরবানির ফজিলত সম্পর্কে তিরমিজি শরীফের হাদিস :

হজরত ইবনে ওমর (রা:) বলেন যে, "রাসুলুল্লাহ (সা:) ১০ বছর মদিনায় অবস্থান করেছেন। মদিনায় অবস্থানকালীন সময়ে প্রতি বছরে তিনি কুরবানি করেছেন।"

২. কুরবানির ফজিলত সম্পর্কে মুসলিম শরীফের হাদিস :

হজরত আনাস (রা:) বলেন, "রাসুলুল্লাহ (সা:) দীর্ঘ ও সুন্দর দুই শিং বিশিষ্ট সাদা-কালো মিশ্রিত মেটে বা ছাই রঙের দুইটি দুম্বা কুরবানি করেছেন।"

৩. কুরবানির ফজিলত সম্পর্কে বুখারি শরীফের হাদিস :

রাসুলুল্লাহ (সা:) প্রতি বছর কুরবানি করেছেন। তিনি কর্মে দ্বারা যেমন কুরবানি করতে অনুপ্রাণিত করেছেন আবার বক্তব্য দিয়ে কুরবানির প্রতি উদ্বুদ্ধ করেছেন। হাদিসে এসেছে- "যে ব্যক্তি ঈদের নামাজের আগে পশু জবেহ করে সে নিজের জন্য জবেহ করে। আর ব্যক্তি ঈদের নামাজের পর জবেহ করে সে আল্লাহ তা'আলার নৈকট্য অর্জন করার জন্য কুরবানি করে।

৪. কুরবানির ফজিলত সম্পর্কে ইবনে মাজাহ শরীফের হাদিস :

রাসুলুল্লাহ (সা:) বলেন, "সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি কুরবানি করে না, সেই ব্যক্তি যেন অবশ্যই আমাদের ঈদগাহের ধারে কাছেও না আসে।"

শেষ কথা


সামর্থ্য থাকলে আমরা আল্লাহ তা'আলার নৈকট্য অর্জন করার জন্য প্রতিবছর কুরবানি করবো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url