নেপালের আয়তন, রাজধানী, প্রধানমন্ত্রী, জনসংখ্যা ইত্যাদি

নেপালের রাজধানীর নাম কি

নেপালের আয়তন কত আপনি জানেন কি? নেপালের আয়তন ১,৪৭,১৮১ বর্গ কিলোমিটার। নেপাল আয়তনের দিক থেকে বিশ্বে ৯৩ তম স্থানে রয়েছে। নেপালে পানি বা জলাংশ ২.৮ %


নেপালের রাজধানীর নাম কি আপনি জানেন কি? নেপালের রাজধানীর নাম কাঠমান্ডু। কাঠমান্ডু হলো নেপালের মেট্রোপলিটন সিটি। কাঠমান্ডুতে জনসংখ্যা প্রায় ৩ মিলিয়ন। নেপালের রাজধানী কাঠমান্ডু হলো বৃহত্তম একটি শহর।

নেপালের বর্তমান প্রধানমন্ত্রী কে আপনি জানেন কি? নেপালের বর্তমান প্রধানমন্ত্রীর নাম হলো "পুষ্পকমল দাহাল"

নেপালের জনসংখ্যা কত আপনি জানেন কি? ২০০২ সালের আদমশুমারি অনুযায়ী নেপালের জনসংখ্যা ২৩,১৫১,৪২৩ জন। ২০১৮ সালের আদমশুমারি অনুযায়ী নেপালের জনসংখ্যা ২৮০৯৫৭১৪ জন। এই সময়ে জনসংখ্যার দিক থেকে নেপালের অবস্থান ৪৯ তম। বর্তমানে নেপালের জনসংখ্যা প্রায় ৩০ কোটি।

নেপালের মুসলিম জনসংখ্যা কত আপনি জানেন কি? নেপালের মুসলিম জনসংখ্যা প্রায় ১১ লাখ। নেপালে মুসলিম জনসংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৪.৪%

নেপালের হিন্দু জনসংখ্যা কত আপনি জানেন কি? নেপালে হিন্দু জনসংখ্যা প্রায় ২১.৫ কোটি। এই দেশে হিন্দু জনসংখ্যা সব থেকে বেশি। নেপালে হিন্দু জনসংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৮১.৩%

নেপালের বর্তমান রাষ্ট্রপতির নাম কি আপনি জানেন কি? নেপালের বর্তমান রাষ্ট্রপ্রধানের নাম হলে রাম "চন্দ্র পাউডেল"। ২০০৮ সালে নেপাল প্রজাতন্ত্র দেশে পরিণত হওয়ার পর রাষ্ট্রপতি অফিস তৈরি করা হয়। চন্দ্র পাউডেল ২০২৩ অক্টোবর মাসে রাষ্ট্রপতি নির্বাচিত হন।

নেপালের পতাকা কেমন আপনি জানেন কি? নেপালের পতাকা কিছুটা ত্রিভুজাকৃতির হয়ে থাকে। পৃথিবীতে একমাত্র নেপালের পতাকা আয়তকার না। নেপালের জাতিয় ফুল "রডোডেনড্রন" এর রং নেপালের পতাকাতে ব্যবহার করা হয়েছে। ১৯৬২ সাল পর্যন্ত নেপালের পতাকায় অর্ধ চন্দ্র ও সূর্য়্যের প্রতীক ও  মানুষের মুখ আংকিত ছিলো। এর পর নেপালের পতাকা পরিবর্তন করে বর্তমানের পতাকাটি করা হয়।

নেপালের মুদ্রার নাম কী আপনি জানেন কি? নেপালের মু্দ্রার নাম "রুপি"। নেপালের মুদ্রার কোড NPR.

নেপালের ১ টাকা বাংলাদেশের কত টাকা আপনি জানেন কি? নেপালের এক টাকা বাংলাদেশের বর্তমান ০.৮৩ টাক। নেপালের টাকার মান বর্তমানে বাংলাদেশের টাকার থেকে কম।

নেপালের দর্শনীয় স্থান এর নাম জানেন কি আপনি? নেপালের দর্শনীয় স্থানের নাম হলো - সিন্ধুলিগাধি, মুন্ডুম ট্রেক, বরাহ ক্ষেত্র, অরুণ ভ্যালি, ক্লিফ, চিটলাং, খপ্তদ, বান্দিপুর, কুড়ি গ্রাম, লো মানথাং ইত্যাদি। এই সকল স্থান গুলো ছাড়া আরো অনেক দর্শনীয় স্থান নেপালে রয়েছে।

নেপালের সর্বশেষ রাজা কে ছিলেন আপনি জানেন কি? নেপালের সর্বশেষ রাজা ছিলেন "জ্ঞানেন্দ্র বীর বিক্রম শাহদেব"।

নেপালের ভাষার নাম কি আপনি জানেন কি? নেপালের ভাষার নাম হলো "নেপালি ভাষা"। নেপাল ও ভুটানে প্রচলিত পাহাড়ি ভাষা হলো নেপালি ভাষা। এই ভাষাটি ইন্দো-আর্য ভাষা। এই ভাষাটি নেপালের সরকারি ভাষা। তবে নেপালে আরো কিছু ভাষার প্রচলন রয়েছে যেমন - ভোজপুরি, মৈথিলী, থারু ভাষা ইত্যাদি

নেপালের জাতীয় সংগীতের রচয়িতা কে আপনি জানেন কি? নেপালের জাতীয় সংগীতের রচয়িতা হলেন "প্রদীপ কুমার রাই"। 'সায়াউন ঠুঙ্গা ফোল কা' নেপালের জাতীয় সংগীতে সুর দেন "অম্বর গুরুং"।

নেপালের মাথাপিছু আয় কত আপনি জানেন কি? ২০১৯ সালের তথ্য অনুযায়ী নেপালের মোট আয় $৯৪ বিলিয়ন ডলার। যা বিশ্বের ৮৭তম স্থানে রয়েছে। নেপালের মাথাপিছু আয় হলো $৩৩১৮ ডলার। যা বিশ্বের ১৫৩তম স্থানে রয়েছে।

নেপালের বার্ষিক গড় বৃষ্টিপাত কত আপনি জানেন কি? নেপালের বার্ষিক গড় বৃষ্টিপাত হলো ১৪৫ সে.মি।

নেপালের রাষ্ট্রীয় নাম কি আপনি জানেন কি? নেপালের রাষ্ট্রীয় নাম হলো "যুক্তরাষ্ট্রীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্রী নেপাল"। নেপাল হলো হিমালয় অধ্যুষিত দক্ষিণ এশিয়ার স্থলবেষ্টিত একটি রাষ্ট্র।

নেপালের রাষ্ট্রীয় ধর্ম কি আপনি জানেন কি? নেপালের রাষ্ট্রীয় ধর্ম হলো হিন্দুধর্ম বা সনাতন ধর্ম। নেপালের ৮০ ভাগের বেশি জনসংখ্যা হলো হিন্দুধর্মী।

এক নজরে নেপালের সমস্ত কিছু

দেশের নাম

নেপাল

আয়তন

,৪৭,১৮১ বর্গ কিলোমিটার

রাজধানী

কাঠমান্ডু

প্রধানমন্ত্রী

পুষ্পকমল দাহাল

জনসংখ্যা

২৮০৯৫৭১৪

মুসলিম জনসংখ্যা

প্রায় ১১ লাখ

হিন্দু জনসংখ্যা

প্রায় ২১. কোটি

রাষ্ট্রপতি

চন্দ্র পাউডেল

মুদ্রা

রুপি

ভাষা

নেপালি ভাষা

মাথাপিছু আয়

৩৩১৮ ডলার

গড় বৃষ্টিপাত

১৪৫ সে.মি

রাষ্ট্রীয় নাম

যুক্তরাষ্ট্রীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্রী নেপাল

রাষ্ট্রীয় ধর্ম

হিন্দুধর্ম বা সনাতন ধর্ম

মোট আয়

৯৪ বিলিয়ন ডলার



FAQ

নেপাল কোন মহাদেশে অবস্থিত?

নেপাল এশিয়া মহাদেশে অবস্থিত।

নেপাল কত সালে স্বাধীনতা লাভ করে?

নেপাল রাজতন্ত্র দেশ থেকে ২০০৮ সালে গণতন্ত্রদেশে পরিণত হয়।

নেপালের কলিং কোড কত?

নেপালের কলিং কোড হলো +৯৭৭



শেষ কথা


আশা করি এই আর্টিকেল পাঠ করে নেপাল সম্পর্কে অনেক কিছু জানতে পারলেন। আমাদের এই ওয়েব সাইটি এ সকল দেশে সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। এই সকল তথ্য আপনাকে অনেক উপকারে আসবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url