গর্ভবতী মায়ের আমল ও দোয়া

গর্ভবতী মায়ের আমল

গর্ভবতী মায়ের আমল করা একটি গুরুত্বপূর্ণ কাজ। আমাদের সকলের চাওয়া হলো একটি নেক সন্তানের পিতা-মাতা হওয়া। নেক সন্তান পাওয়ার জন্য আমল সম্পর্কে অনেক হাদিস ও কোরআনের আয়াত এসেছে, নিম্নে তা দেওয়া রয়েছে।


গর্ভবতী মায়ের আমল ও দোয়া সম্পর্কে অনেক হাদিস রয়েছে। গর্ভবতী মায়ের আল্লাহ তা'আলার কাছে সকল সময় গর্ভের সন্তানের জন্য দোয়া করতে হবে। সকল ফরজ হুকুম গুলো পূরণ করতে হবে। অনৈতিক কোনো কাজ করা যাবে না।

ইসলামে গর্ভবতী মায়ের আমল সম্পর্কে নিম্নে কয়েকটি হাদিস ও কোরানের আয়াত দেওয়া হলো-

সময়মতো নামাজ আদায় করা


আবু দাউদ শরীফে ৪৩৩৩ নাম্বার হাদিস শরীফে এসেছে, গর্ভকালীন সময়ে একজন নারীর অশান্তি ও অস্থিরতা বোধ করে। নামাজ হলো এমন একটি আমল, যে আমল অন্তরকে প্রশান্ত করে। এজন্যই নামাজের সময় হলে রাসুল (সা:) বেলাল (রা:) কে বলতেন, নামাজের ব্যবস্থা কর এবং তার মাধ্যমে আমাকে তৃপ্ত কর।

আল্লাহর জিকির করা


সুরা রাদ ২৮ নাম্বার আয়াতে এসেছে, আপনার মধ্যে অস্থিরতা হলে তা দূরীকরণের জন্য জিকিরের মধ্যে থাকা। জিকির নারী ও নারীর গর্ভের সন্তানকে শান্ত রাখবে। আল্লাহ তায়ালা বলেন, যারা ঈমান আনে এবং আল্লাহর জিকিরের মাধ্যমে যাদের অন্তর প্রশান্ত হয়। তারা জেনে রাখ, আল্লাহর জিকিরের মাধ্যমেই অন্তর প্রশান্ত হয়।

শুকরিয়া আদায় করা


আপনারা একটু চিন্তা করেন, একজন নারী সন্তান জন্মের মাধ্যমে একজন নারী নারীজন্মের স্বার্থকতা লাভ করে। আবার এমনো অনেক নারী আছে, যারা গর্ভবতী হওয়ার জন্য কত চেষ্টা করছে কিন্তু তাদের ভাগ্যে সন্তান আসছে না। এজন্য মা হওয়ার আনন্দে, আল্লাহ তাআলার শুকরিয়া করতে হবে। আল্লাহ তায়ালা বলেন, আমার কৃতজ্ঞতা প্রকাশ কর, অকৃতজ্ঞ হয়ো না।

অজু অবস্থায় থাকা


অযু সুস্থতা ও আত্মিক প্রশান্তির জন্য বড় ভূমিকা রাখে। গর্ভ অবস্থায় সকল সময় অযুতে থাকা উত্তম।

কোরআন তেলাওয়াত করা


গর্ভ অবস্থায় নেক সন্তানের জন্য আল্লাহ তা'আলাকে খুসি খুসি করতে হবে। তাই এই সময়ে কোরআন পাঠ করতে হবে।

বেশি বেশি দোয়া করা


গর্ভের সন্তানের জন্য দোয়া পাঠ করতে হবে। আল্লাহ তাআলার সথে নেক সন্তান চাইতে হবে।

গর্ভঅবস্থায় নরীদের অনেক ফ্রি সময় থাকে। তাই নেক সন্তান চাওয়ার জন্য সকল প্রকার আমল গুলো করার চেষ্টা করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url