আলহামদুলিল্লাহ বলার ফজিলত

আলহামদুলিল্লাহ বলার ফজিলত

আলহামদুলিল্লাহ শব্দের অর্থ হলো সকল প্রশংসা আল্লাহ তা'আলার জন্য। আলহামদুলিল্লাহ বলার ফজিলত হলো আমলের পাল্লা পূর্ণ করা, আল্লাহ তা'আলার প্রশংসা করা ইত্যাদি। ভালো কোনো খবর শুনলে আল্লাহ তা'আলার প্রশংসা করার জন্য আলহামদুলিল্লাহ বলতে হয়। পবিত্র আল কোরআন আলহামদুলিল্লাহ শব্দ দিয়ে শুরু করা হয়েছে।


এই আর্টিকেলে আলহামদুলিল্লাহ পাঠ করার ফজিলত সম্পর্কে কয়েকটি হাদিস আলোচনা করা হবে।

মুসলিম শরীফে আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে হাদিস


মহানবী (সা:) বলেন, "আল্লাহর কাছে সব থেকে প্রিয় বাক্য হলো ৪ টি। সেই বাক্য ৪ টি হলো - ১. সুবহানাল্লাহ; ২. আলহামদুলিল্লাহ; ৩. লা-ইলাহা ইল্লাল্লাহ; ৪. আল্লাহু আকবার।"

মুসনাদে আহমাদ শরীফে আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে হাদিস


আসওয়াদ ইবনে সারিয়া (রা:) বলেন, " আমি একবার রাসুল (সা:) কে বললাম, আমি আল্লাহ তা'আলার প্রশংসা করতে চাই, যদি আপনার অনুমতি থাকে। তখন রাসুল (সা:) বললেন, আল্লাহ তা'আলা নিজের প্রশংসা অনেক বেশি পছন্দ করেন।"

তিরমিজি শরীফে আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে হাদিস


তিরমিজি শরীফের হাদিসে এসেছে, "আল্লাহ তা'আলার মাহাত্ম্য বর্ণনা ও প্রশংসার জন্য আলহামদুলিল্লাহ থেকে উত্তম আর কোনো বাক্য নেই।"

বুখারি শরীফে আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে হাদিস


বুখারি শরীফের হাদিসে এসেছে, "আল্লাহ তা'আলার সব থেকে বেশি পছন্দ করেন নিজের প্রশংসা, এ জন্য তিনি নিজের প্রশংসা করেছেন এবং আমাদেরও তাঁর প্রশংসা করার নির্দেশ দিয়েছেন।"

শেষ কথা


আমরা আল্লাহ তা'আলার বেশি বেশি প্রশংসা করবো, কারণ তিনি নিজের প্রশংসা অনেক বেশি পছন্দ করেন। ভালো কোনো খবর বা ভালো কোনো কিছু পেলে আমরা সবার আগে আল্লহ তা'আলার প্রশংসা করবো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url